সড়ক দুর্ঘটনায় কেউ নিহত হলে হত্যা মামলা হিসেবে বিবেচিত হবে না-মখা আলমগীর

প্রকাশ:| বুধবার, ১৮ সেপ্টেম্বর , ২০১৩ সময় ০৮:২১ অপরাহ্ণ

mk-alomgir মখাকেউ ইচ্ছা করে দুর্ঘটনা ঘটায় না উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর বলেছেন, সড়ক দুর্ঘটনায় কেউ নিহত হলে হত্যা মামলা হিসেবে বিবেচিত হবে না।

আজ বুধবার বিকেলে সচিবালয়ে পরিবহণ মালিক ও শ্রমিকদের সঙ্গে এক মতবিনিময় সভা শেষে এক সংবাদ সম্মেলনে মন্ত্রী পরিবহন মালিকদের এ আশ্বাস দেন। এ সময় যোগাযোগমন্ত্রী, নৌপরিবহণমন্ত্রী, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীসহ শ্রমিকনেতারা উপস্থিত ছিলেন।

আট দফা দাবি আদায়ের লক্ষ্যে ২৩ সেপ্টেম্বর সারা দেশে ধর্মঘট ডেকেছে সড়ক পরিবহণ শ্রমিক ফেডারেশন। এই আট দফা দাবি পর্যালোচনার জন্যই আজ ওই বৈঠকের আয়োজন করা হয়।

বৈঠকে দুর্ঘটনাজনিত কারণে হত্যাকাণ্ডের ঘটনায় দণ্ডবিধির ৩০২ ধারায় করা মামলাগুলো প্রত্যাহারের দাবি জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের নেতারা। এ ছাড়া এ-সংক্রান্ত মামলাগুলো আর ৩০২ ধারায় না দেয়ারও দাবি জানান তারা। তাদের এই দাবি মেনে নেয়ার ইঙ্গিত দেন স্বরাষ্ট্রমন্ত্রী।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দুর্ঘটনার মামলাগুলো প্রথমে ৩০৪ ধারায় দেয়া হবে। তারপর প্রাথমিক তদন্তে যদি চালকের দোষ পাওয়া যায়, তবেই তা ৩০২ ধারায় চলে যাবে।

শ্রমিকনেতারা দাবি করেন, তিন মাসের মধ্যে সব পরিবহণ শ্রমিককে নিয়োগপত্র দিতে হবে। এ ছাড়া ঢাকা, চট্টগ্রামসহ বিভিন্ন জায়গায় নিবন্ধন তল্লাশি করার নামে পুলিশের হয়রানি বন্ধেরও দাবি জানান তারা।


আরোও সংবাদ