স্বাস্থ্য মন্ত্রী-প্রতিমন্ত্রী আসছেন তাই ধূয়ে মূছে পরিস্কার-পরিচ্ছন্ন বান্দরবান সদর হাসপাতাল

প্রকাশ:| রবিবার, ৬ এপ্রিল , ২০১৪ সময় ১১:১১ অপরাহ্ণ

বান্দরবান প্রতিনিধি ॥
ধূয়ে মূছে, রং, আচতর লাগিয়ে পরিস্কার-পরিচ্ছন্নতার কাজ চলেছে বান্দরবান সদর হাসপাতালে। বিশ্ব স্বাস্থ্য দিবসের অনুষ্ঠানে সোমবার স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রণালয়ের মন্ত্রী মোহাম্মদ নাসিম এমপি ও প্রতিমন্ত্রী জাহিদ মালেক এমপি বান্দরবান আসছেন তাই সদর হাসপাতাল চকচকে ঝকঝকে করে তোলা হচ্ছে। রোববারও সদর হাসপাতাল সরেজমিনে গিয়ে দেখা গেছে পরিস্কার-পরিচ্ছন্নতার কাজ চলছে। দীর্ঘদিন ধরে নানা সমস্যায় জর্জরিত একশ শয্যার বান্দরবান সদর হাসপাতালের বিরুদ্ধে হাসপাতালে নোংরা, দূর্গন্ধ, অস্বাস্থ্যকর খাবার সরবরাহ, পানি সংকট, বিদ্যুৎ না থাকা, চিকিৎসকরা কর্মস্থলে না অনুপস্থিতি থাকা’সহ অভিযোগের শেষ নেইস্থানীয় রোগীদের। তবে হাসপাতাল কর্তপক্ষের হঠাৎ নড়েচড়ে বসা নিয়ে অনেকটা হতবাক স্থানীয় রোগীরাও। হাসপাতালে চিকিৎসা নিতে যাওয়া রোগী সাইফুল ইসলাম বাবলু, ফোজিয়া আক্তার’সহ অনেকে জানান, বান্দরবান সদর হাসপাতালে কাগজে কলমে ২১ জনের মত ডাক্তার থাকলেও কর্মস্থলে থাকেন না অধিকাংশরাই। ডা: অংসুই, ডাঃ প্রবীর চন্দ্র বনিক, ডাঃ লোকেশ চন্দ্র দাশ’সহ কয়েকজন পুরুষ ও মহিলা মিলে ১২ জনের মত চিকিৎসককেই ঘুরে ফিরে দেখা যায়। বিশেষজ্ঞ ১০ জন কনসালটেন্টের একজন’কেও পাওয়া যেন দুস্কর ব্যাপার।
নোংরা এবং দূর্গন্ধে হাসপাতালে চিকিৎসা নিতে যাওয়া রোগীরা আরো বেশি অসুস্থ হয়ে যাচ্ছে। তবে স্বাস্থ্য মন্ত্রীর বান্দরবান আগমনের খবওে হাসপাতাল ধূয়ে মূছে, রং, আচতর লাগিয়ে পরিস্কার-পরিচ্ছন্ন করে ফেলা হয়েছে। আহ’হা মন্ত্রীরা যদি এভাবেই প্রতিমাসে একবার করে অন্তত দেশের বিভিন্ন জেলা সফর করতেন, তাহলে স্থানীয় রোগীরা প্রকৃত স্বাস্থ্য সেবা পেতেন।
তবে রোগীদের অভিযোগ অস্বীকার করে বান্দরবান জেলা ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা: মংতে ঝ জানান, সদর হাসপাতাল সারাবছরই পরিস্কার-পরিচ্ছন্ন থাকে। মন্ত্রীর আগম’ উপলক্ষে নতুন করে ধূয়ে মূছে, রং, আচতর লাগিয়ে পরিস্কার-পরিচ্ছন্ন করা হয়নি। তবে কাগজে কলমে থাকলেও বিশেষজ্ঞ ডাক্তার’সহ অধিকাংশ চিকিৎসকই কর্মস্থলে থাকেন না।
বিশ্ব স্বাস্থ্য দিবসের বান্দরবান কর্মসূচীগুলো হচ্ছে- “মশা-মাছি দূরে রাখি, রোগ বালাই মুক্ত থাকি” প্রতিপাদ্য বিষয় নিয়ে সকাল দশটায় বান্দরবান ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউটে বিশ্ব স্বাস্থ্য দিবসের কর্মসূচীর আনুষ্ঠানিক উদ্ধোধন করবেন স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রণালয়ের মন্ত্রী মোহাম্মদ নাসিম এমপি। এছাড়াও সকালে জেলা প্রশাসন কার্যালয়ের সামনে থেকে বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী বের করা হবে। এসময় অন্যান্যদেও মধ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ মালেক এমপি, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি’সহ, পার্বত্য জেলা পরিষদেও চেয়ারম্যান, বোমাং রাজা, জেলা প্রশাসক, পুলিশ সুপার, পৌর মেয়র’সহ সরকারী প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তরা, রাজনৈতিক ব্যক্তিবর্গ’সহ সুধী সমাজের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।


আরোও সংবাদ