স্বাক্ষর জাল ও প্রতারণার দায়ে ভাই কারাগারে

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| মঙ্গলবার, ১০ জুলাই , ২০১৮ সময় ১১:৪২ অপরাহ্ণ

স্বাক্ষর জাল ও প্রতারণা-জালিয়াতি মাধ্যমে মার্কেন্টাইল ব্যাংক থেকে ভাইয়ের স্বাক্ষর জাল করে ৭০ লাখ টাকা আত্মসাতের মামলায় মোহাম্মদ আবুল আবছার নামে অপর ভাইকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

মঙ্গলবার (১০ জুলাই) ভারপ্রাপ্ত জেলা ও দায়রা জজ মুনসী আব্দুল মজিদের আদালত এ আদেশ দেন বলে জানান দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী কাজী সানোয়ার হোসেন লাভলু।

তিনি বলেন, ২০১৪ সালের মার্কেন্টাইল ব্যাংকের পটিয়া শাখা থেকে প্রতারণা ও জালিয়াতি মাধ্যমে ৭০ লাখ টাকা আত্মসাতের মামলায় মোহাম্মদ আবুল আবছারকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত। একই মামলার অপর আসামি মার্কেন্টাইল ব্যাংকের পটিয়া শাখার ব্যবস্থাপক এএম মনছুরুল হককে জামিন দিয়েছেন আদালত।

জানা যায়, পটিয়া থানার মির্জাবাড়ি এলাকার জানু মিয়ার ছেলে প্রবাসী মোহাম্মদ আবুল হাসানের স্বাক্ষর জাল ও প্রতারণার মাধ্যমে তার ভাই মোহাম্মদ আবুল আবছার ভুয়া দলিল তৈরি করে তার সম্পত্তি নামজারি দলিল তৈরি করেন। পরে সেই দলিল বন্ধক রেখে মার্কেন্টাইল ব্যাংকের পটিয়া শাখা থেকে ৭০ লাখ টাকা ঋণগ্রহণ করেন।

এ ঘটনা জানতে পেরে মোহাম্মদ আবুল হাসান তার ভাই মোহাম্মদ আবুল আবছার ও মার্কেন্টাইল ব্যাংকের পটিয়া শাখার ব্যবস্থাপক এএম মনছুরুল হকের বিরুদ্ধে আদালতে দন্ডবিধির ৪০৯/৪২০/৪৬৭/৪৬৮/৪৭১/১০৯ ধারায় মামলা দায়ের করেন।

দুর্নীতি দমন কমিশনের উপ সহকারী পরিচালক মো. রিয়াজ উদ্দিন অভিযোগ তদন্ত করে অভিযোগের সত্যতা পান। ২০১৭ সালের ৫ অক্টোবর তদন্তকারী কর্মকর্তা মো. রিয়াজ উদ্দিন দুইজনকে অভিযুক্ত করে আদালতে মামলার তদন্ত প্রতিবেদন দাখিল করেন।