স্বপ্নের চট্টগ্রাম নগরী গড়ে তুলার আহবান

প্রকাশ:| শুক্রবার, ১৩ জানুয়ারি , ২০১৭ সময় ০৭:৫৭ অপরাহ্ণ

দেশের দ্বিতীয় বৃহত্তম নগরীকে পরিকল্পিতভাবে গড়ে তোলার লক্ষ্যে কাজ করে চলেছেন জানিয়ে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান আবদুচ ছালাম বলেছেন, যদি জানতাম আট বছর সিডিএ চেয়ারম্যানের দায়িত্বে থাকব তাহলে এ নগরী এমন ভাবে সাজাতাম ১০০ বছর যাতে আর কোনো উন্নয়নকাজ করতে না হয়।

নগর উন্নয়নের মহাপরিকল্পনা তথা মাস্টার প্ল্যান পর্যালোচনা বিষয়ক কার্যক্রমের ধারাবাহিকতায় ১৯ নম্বর বাকলিয়া ওয়ার্ডের জনসাধারণের সাথে মতবিনিময় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। শুক্রবার (১৩ জানুয়ারি) বিকেলে চরচাক্তাই সরকারি প্রাথমিক বিদ্যালয় মিলনায়তনে সভাটি অনুষ্ঠিত হয়।

উন্নয়ন একটি কঠিন কাজ উল্লেখ করে আবদুচ ছালাম বলেন, আমি কঠিনকে ভয় পাই না কারণ আমার জীবনটাই কঠিনে গড়া। বাকলিয়া একটি জনগুরুত্বপূর্ণ এলাকা। চট্টগ্রামকে বাদ দিয়ে যদি বাংলাদেশের উন্নয়ন সম্ভব না হয় তাহলে আমি বলবো বাকলিয়াকে বাদ দিয়ে চট্টগ্রামের উন্নয়ন সম্ভব নয়। তাই বাকলিয়ার সমস্যা শুনতে আমি আপনাদের দুয়ারে হাজির হয়েছে। আগামী প্রজন্মের জন্য স্বাচ্ছন্দ্যময় নগরী রেখে যাওয়া আমাদের কর্তব্য। স্বপ্নের চট্টগ্রাম নগরী গড়ে তুলতে সবাইকে সচেতনতাভাবে এগিয়ে আসতে হবে।

তিনি বলেন, মাস্টারপ্ল্যান অত্যন্ত গুরুত্বপূর্ণ দলিল। মাস্টার প্ল্যান সম্পর্কে নগরীর মানুষকে অনেক বেশি সচেতন হওয়া প্রয়োজন। পরিকল্পনা প্রণয়নে জনগণের অংশগ্রহণ থাকলে উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন অনেক সহজ হয়ে ওঠে। উন্নয়কে জনবান্ধব ও সার্থক করতে হলে সবার মতামতের ভিত্তিতেই এগোতে হবে।

তিনি বলেন, যেকোনো নগর একটি সুষ্পষ্ট পরিকল্পনায় গড়ে ওঠে। চট্টগ্রামের উন্নয়নও তার ব্যাতিক্রম নয়। কিন্তু ঐ পরিকল্পনা সম্পর্কে বাস্তব ধারণা না থাকায় অনেকেই উন্নয়নের পথে বাধা হয়ে দাঁড়ায়। অনেকে না জেনে পরিকল্পনার বাইরে গিয়ে দালান, দোকান, মার্কেটসহ নানা স্থাপনা গড়ে তুলে নগরবাসী ও নিজেদের জন্যই দুর্ভোগ ডেকে এনেছেন। অবৈধ দখল দূষণের শিকার চাক্তাই ও বাকলিয়াবাসীকে আজ তা বুঝিয়ে বলার অপেক্ষা রাখে না। বাকলিয়াবাসী অন্ধকারে নিমজ্জিত। বাকলিয়াবাসীর সাথে উন্নয়নের নামে বার বার প্রতারণা করা হয়েছে। আমি আবদুচ ছালাম বাকলিয়াবাসীকে অন্ধকার থেকে আলোর পথে নিয়ে যেতে পথপ্রদর্শক হিসেবে কাজ করে যেতে চাই।

সভায় বক্তব্য দেন নগর পরিকল্পনাবিদ ঈসা আনসারী, ওয়ার্ড কাউন্সিলর ইয়াছিন চৌধুরী আছু, মহিলা কাউন্সিলর ফারজানা পারভীন, সমাজসেবক কেবিএম শাহজাহান, ছিদ্দিক আলম, নুরুল আজিম নুরু, আজিজুর রহমান মহিউদ্দিন মহিন, গোলাম রব্বানী মনি, মো. জসিম, আবদুল মন্নান, এসএম সেলিম, ইসহাক চৌধুরী মানিক, শফিউল আজম হিরু, মাহমুদ রনি