স্টুডেন্ট ক্যাবিনেট নির্বাচন অনুষ্ঠিত

প্রকাশ:| বৃহস্পতিবার, ৩০ মার্চ , ২০১৭ সময় ১০:৩৪ অপরাহ্ণ

স্কুল জীবনে কিশোর বয়স থেকে গণতন্ত্রের চর্চা ও অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা এবং শতভাগ ছাত্রছাত্রীর ভর্তিও ঝরেপড়া রোধের উদ্দেশ্য নিয়ে ‘স্টুডেন্ট কেবিনেট নির্বাচন’ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৩০ মার্চ) সকাল ৯টা থেকে বিকেলে ৪টা পর্যন্ত মহানগরীসহ চট্টগ্রাম বিভাগের প্রায় ২ হাজার মাধ্যমিক স্কুলে (দাখিল মাদ্রাসাসহ) এ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

একইভাবে মহানগরী ও চট্টগ্রাম জেলার প্রায় হাজারোধিক মাধ্যমিক স্কুল ও দাখিল মাদ্রসায় এ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

নির্বাচন কমিশন, প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার এবং শৃঙ্খলার দায়িত্ব বিদ্যালয়েরছাত্রছাত্রীরাই পালন করেছে শিক্ষক, ম্যানেজিং কমিটি ও অভিভাবকরা সার্বিক সহযোগিতা করেছেন।

ষষ্ঠ থেকে দশম শ্রেণীর ছাত্রছাত্রীরা এই নির্বাচনের ভোটার, তবে নির্বাচনে কোন প্রতীক ব্যবহার করার সুযোগ ছিল না।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি) চট্টগ্রাম অঞ্চলের উপ পরিচালক (মাধ্যমিক) মো. আজিজ উদ্দিনকে জানান, অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা এবং শ্রদ্ধা, কিশোর বয়স থেকে গণতন্ত্রের চর্চা, শিক্ষকদেরসহায়তা, শিক্ষার্থীর ভর্তি ও ঝরে পড়া রোধে সহযোগিতা করা, শিক্ষা প্রতিষ্ঠানের পরিবেশ উন্নয়ন কর্মকাণ্ডে শিক্ষার্থীদেরঅংশগ্রহণ, ক্রীড়া, সংস্কৃতি ও সহশিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত, শিখন শিখানো কার্যক্রমে শিক্ষার্থীদেরমাধ্যমে অভিভাবকদের সম্পৃক্ত করতে মূলত শিক্ষা মন্ত্রণালয় এ স্টুডেন্ট কেবিনেট নির্বাচন চালু করেছে। ৬ষ্ট তেকে দশম শেণির শিক্ষার্থীরা নির্বাচনে অংশ নিয়েছে। এতে কোন পোস্টার ছাপানো হয় নি। প্রার্থীদের কোন প্রতীকও ছিল না।

তবে প্রার্থীরা হাতে লেখা একাডেমিক ও শিক্ষা উন্নয়নমুখী স্লোগান সম্বলিত পোস্টার ব্যবহার করার সুযোগ পেয়েছে। নির্বাচিত হয়েছে কেবিনেটের প্রতিনিধি। প্রতিটি মাধ্যমিক স্কুল ও দাখিল মাদ্রাসায় স্টুডেন্ট কেবিনেট নির্বাচনকে ঘিরে উৎসবমূখর পরিবেশ সৃষ্টি হয়েছে বলে জানান তিনি।

স্টুডেন্ট কেবিনেট নির্বাচনের তফসিল অনুযায়ী, একজন ভোটার প্রত্যেক শ্রেণিতে একটি, সর্বোচ্চ ৩ শ্রেণিতে দুটি করে মোট৮টি ভোট দিতে পেরেছে।প্রত্যেক শ্রেণি থেকে একজন করে ৫ শ্রেণি (৬ষ্ঠ থেকে দশম) থেকে ৫ জন ও পরবর্তী সর্বোচ্চভোটপ্রাপ্ত ৩ শ্রেণির ৩ জনসহ মোট ৮ জন নিয়ে স্টুডেন্টস কেবিনেট গঠিত হয়েছে।

প্রত্যেক শ্রেণি থেকে একজন করে ৫ শ্রেণির ৫ জন এবং পরবর্তী সর্বোচ্চ ভোটপ্রাপ্ত ৩ শ্রেণি থেকে একজন করে তিনজনসহমোট ৮ জন নির্বাচিত প্রতিনিধি নিয়েগঠিত হয়েছে এ ক্যাবিনেট। নির্বাচিত প্রতিনিধি থেকে ক্যাবিনেট একজন প্রধানমন্ত্রী এবং বাকিরা বিদ্যালয়ে মন্ত্রী হিসেবে পরিচিত থাকবে।

নির্বাচিত কেবিনেট প্রতিমাসে কমপক্ষে একটি সভা করবে স্কুলের শিক্ষকরা সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নে সহযোগিতা ওপরামর্শ দেবেন প্রতি ৬ মাস অন্তর সাধারণ শিক্ষার্থীদের উপস্থিতিতে কেবিনেটের সাধারণ সভা অনুষ্ঠিত হবে।

স্টুডেন্টস কেবিনেটের কর্মপরিধির মধ্যে রয়েছে পরিবেশ সংরক্ষণ, পুস্তক ও শিখন সামগ্রী বিতরণ, স্বাস্থ্য, ক্রীড়া ও সংস্কৃতি,পানিসম্পদ, বৃক্ষরোপণ ও বাগান তৈরি দিবস পালন ও অনুষ্ঠান সম্পাদন, অভ্যর্থনা ও আপ্যায়ন এবং আইসিটি।

পাঁচলাইশ থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শফিউল ইসলাম জানান, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। পাঁচলাইশের ৪০টি মাধ্যমিক স্কুল ও দাখিল মাদ্রাসায় এ শিক্ষার্থীদের এ নির্বাচন হয়েছে। ৬ষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা তাদের ভোটাধিকার প্রয়োগ করে কেবিনেট গঠন করেছেন।