সৌরভ গাঙ্গুলী

প্রকাশ:| শুক্রবার, ৮ জুলাই , ২০১৬ সময় ০৬:০৩ অপরাহ্ণ

জন্মদিনে শুভেচ্ছার বন্যায় ভাসলেন ভারতের সাবেক ক্রিকেট অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। শুক্রবারই ৪৪’এ পড়লেন সৌরভ।

ভারতীয় ক্রিকেট অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি থেকে শুরু করে ভারতীয় ক্রিক্রেট প্রধান কোচ অনিল কুম্বলে, সাবেক ক্রিকেটার বীরেন্দ্র সেহবাগ, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় প্রত্যেকেই ট্যুইটে শুভেচ্ছা জানিয়েছেন মহারাজকে।

তবে প্রথম শুভেচ্ছাটি এসেছে কুম্বলের কাছ থেকে। কুম্বলে জানান ‘হ্যাপি বার্থডে, ভগবান আপনাকে অনেক ভালবাসা ও প্রেম দিক’।

সাবেক ওপেনার সেহবাগ জানান ‘আপনি লর্ডসে জামা খুলে নাচিয়েছিলেনেআমি আশা করবো ঠিক তেমনি আমাদের জাতীয পতাকা উড়িয়ে ভারতকে শ্রেষ্ঠ জায়গায় নেওয়ার চেষ্টা চালাবেন।

গাঙ্গুলীর এক সময়ের টিমমেট যুবরাজ ‘ক্রিকেটস বিগেস্ট দাদা’ বলে সম্বোধন করেছেন।

ভারতীয় ক্রিকেট্ কন্ট্রোল বোর্ড(বিসিসিআই)-এর তরফে শুভেচ্ছা বার্তা জানিয়ে বলা হয়েছে ‘হ্যাপি বার্থডে দাদা’। মমতা বন্দোপাধ্যায় জানান আপনার সৌভাগ্য ও সুখী জীবন কামনা করি।

প্রসঙ্গত ১৯৯৬ সালে লর্ডসে শতরানের মধ্যে দিয়ে ক্রিকেট অভিষেক হয়েছিল সৌরভের। তাঁর অধিনায়কত্বে ২৮ টি ম্যাচের মধ্যে ১১টি জিতেছে ভারতীয দল।১১৩ টি টেস্টে ৭২১৩ রান এবং ৩১১ টি একদিনের আন্তর্জাতিক ম্যাচে ১১,৩৬৩ রান করেছেন সৌরভ।

এছাড়াও ২০০১ সালে শ্রীলঙ্কায় আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে ভারতীয় ক্রিকেট দলের নেতৃত্ব দিয়েছিল সৌরভ, ২০০৩ সালেও দক্ষিণ আফ্রিকায় বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে ভারতের নেতৃত্বে ছিলেন সৌরভ এবং তাঁর নেতৃত্বেই ইংল্যান্ডের বিরুদ্ধে ন্যাটওয়েষ্ট ট্রফি জিতে নিজের জার্সি খুলে নাড়ানোটা এখনও ইতিহাস হয়ে রয়েছে।

তাঁকে ভারতের সর্বকালের সেরা অধিনায়ক হিসাবে মানা হয়।২০০৮ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন সৌরভ।এরপর ক্রিকেট প্রশাসনে যোগ দেন তিনি। বর্তমানে তিনি আ্যাসোশিয়েসন অব বেঙ্গল সিএবি’এর প্রেসিডেন্ট পদে রয়েছেন।

এদিন সকালে কলকাতার বেহালায় নিজের বাসায় কেক কেটে জন্মদিন পালন করেন। সান্তনু সাহা ক্রিকেট আ্যকাডেম ‘র তরফে ইডেন গ্রাউন্ডের আউটফিল্ডের ছবি দিয়ে তার মধ্যে ফোন হাতে সৌরভের ছবিসহ ১০ কেজি’র কাটা হয়। এসময় তাঁর পরিবারের লোকেরা, ভক্ত এবং সংবাদমাধ্যমের কর্মীরা ছিলেন।