সৌদি আরবের রিয়াদে আন্তর্জাতিক অভিবাসী দিবস উদযাপিত

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| মঙ্গলবার, ১৯ ডিসেম্বর , ২০১৭ সময় ১১:৩২ পূর্বাহ্ণ

“নিরাপদ অভিবাসন যেখানে টেকসই উন্নয়ন সেখানে” এই প্রতিপাদ্যকে সামনে রেখে নানা কর্মসূচীর মাধ্যমে সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাসে আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০১৭ উদযাপিত হয়েছে। এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, কমিউনিটির নেতৃবৃন্দ, শিক্ষক, চিকিৎসক, পেশাজীবী ও ব্যবসায়ীসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানের শুরুতে আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ও সচিবের বানী পাঠ করা হয়।
আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন বাংলাদেশের অর্থনীতিতে প্রবাসীদের ব্যাপক অবদান রয়েছে। প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের কারনে বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখন সকল রেকর্ড অতিক্রম করেছে। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার প্রবাসী বান্ধব সরকার উল্লেখ করে বলেন, প্রবাসীদের বিভিন্ন সুবিধা প্রদানের জন্য প্রবাসী কল্যাণ কার্ড প্রদান করা হচ্ছে, যে কার্ডের মাধ্যমে প্রবাসীরা নানা রকম সুবিধা পাবেন।
সৌদি আরবে প্রায় বিশ লক্ষ প্রবাসী বাংলাদেশীকে দূতাবাসের সেবা সহজে প্রদান করার জন্য a2i প্রকল্পের আওতায় প্রবাসী সেবা কেন্দ্র স্থাপন করা হয়েছে। এসব সেবা কেন্দ্র থেকে প্রবাসীরা পাসপোর্ট রি-ইস্যুসহ বিভিন্ন রকম প্রয়োজনীয় সেবা গ্রহন করতে পারবেন। এছাড়া সৌদি পোস্টের মাধ্যমেও এ সকল কাজ সম্পন্ন করা হচ্ছে যাতে প্রবাসীদের সময় ও অর্থ সাশ্রয় হয়।
রাষ্ট্রদূত গোলাম মসীহ প্রবাসীদের আরও ভালোভাবে ব্যাংকিং সুবিধা প্রদান করার জন্য বাংলাদেশী একটি ব্যাংককে সৌদি আরবে কার্যক্রম পরিচালনার জন্য চেষ্টা অব্যাহত রয়েছে বলে জানান। এছাড়া প্রবাসীদের ইনস্যুরেন্স সুবিধা প্রদানের জন্য উদ্যোগ নেয়া হবে বলে তিনি উল্লেখ করেন।
রাষ্ট্রদূত আরও বলেন, প্রবাসী বাংলাদেশীদের যে কোন সমস্যা সমাধানের জন্য দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীরা প্রস্তুত রয়েছে। প্রবাসীদের আরও ভালো সেবা দেয়ার জন্য দূতাবাসকে দুর্নীতি ও দালাল মুক্ত করা হয়েছে। দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারীকে প্রবাসীদের সাথে ভালো আচরনের জন্য নির্দেশ প্রদান করা হয়েছে।
আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে স্বাগত বক্তব্য দেন দূতাবাসের শ্রম কাউন্সেলর সারওয়ার আলম। তিনি সৌদি আরবের প্রবাসী বাংলাদেশীদের সকল সেবা দ্রুত প্রদান করার জন্য দূতাবাস নিরলসভাবে কাজ করে যাচ্ছে বলে জানান। তিনি সৌদি আরবে আসার পূর্বে প্রবাসীদের ভিসা সম্পর্কে ভালোভাবে খোঁজ খবর নিয়ে আসার অনুরোধ জানান। কোন প্রকার দালালের কথায় কান না দিয়ে প্রকৃত অবস্থা জেনে সরকার নির্ধারিত ফি দিয়ে বিদেশে আসার জন্য অনুরোধ জানান তিনি।
দিবসটি উদযাপন উপলক্ষে আলোচনা সভায় আরো বক্তব্য দেন দূতাবাসের ডিফেন্স এ্যাটাচে ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ শাহ আলম চৌধুরী। তিনি বলেন নিরাপদ অভিবাসন ও মানব পাচার রোধে দূতাবাসের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। প্রবাসীদের যে কোন সমস্যায় দূতাবাসের হেল্প লাইনে বা সরাসরি সহায়তা নেয়ার আহবান জানান তিনি।
উন্মুক্ত আলোচনায় প্রবাসী বাংলাদেশীগণ ও কমিউনিটির বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য প্রদান করেন। বক্তারা প্রবাসীদের জন্য স্মার্ট কার্ড প্রাপ্তি ও পেনশন স্কিম চালু করার দাবী জানান।
আলোচনা শেষে আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরষ্কার তুলে দেন রাষ্ট্রদূত গোলাম মসীহ।
এরপর সকল অভিবাসী বাংলাদেশী নাগরিক ও জাতির সুখ সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া করা হয়।
দিবসটি উপলক্ষে সৌদি প্রবাসী বাবসায়ী মনিরুল ইসলাম গৃহপরিচারিকা ভিসায় সৌদি আরব আগত বাংলাদেশী মহিলাদের জন্য চারশত শীতবস্ত্র বিতরণ করেন। এছাড়া প্রবাসীদের জন্য দূতাবাস প্রাঙ্গনে ফ্রি মেডিক্যাল চেকআপ প্রদান করেন ঢাকা মেডিক্যাল সেন্টার ও প্রবাসী ডাঃ মোঃ শাহআলম।


আরোও সংবাদ