সোমবার থেকে প্রাইমমুভার ট্রেইলর ধর্মঘটের ডাক

প্রকাশ:| রবিবার, ২৫ সেপ্টেম্বর , ২০১৬ সময় ০৯:৩৯ অপরাহ্ণ

সোমবার থেকে ফের অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দিয়েছে প্রাইমমুভার ট্রেইলর মালিক শ্রমিক ঐক্য পরিষদ। রোববার রাতে সংগঠন কার্যালয়ে অনুষ্ঠিত জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বন্দর দিয়ে আমদানি হওয়া বিভিন্ন ধরনের পণ্যবাহী কন্টেইনারের ওজন ৩৩ টনের বেশি হওয়ায় দাউদকান্দি ও মেঘনা সেতুর সামনে বসানো স্কেল পার হওয়ার অনুমতি না দেওয়ায় এ ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে।

পরিষদের যুগ্ম সদস্য সচিব মো.হুমায়ুন কবির বলেন, সম্প্রতি চট্টগ্রাম সিটি করপোরেশনের সম্মেলন কক্ষে মেয়র মহোদয়ের সভাপতিত্বে বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী ৩৩ টনের বেশি পণ্য পরিবহনের ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

সেই সিদ্ধান্ত মালিক-শ্রমিকরা মেনে নিয়েছেন উল্লেখ করে তিনি বলেন, সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য যেসব সংস্থার সঙ্গে সমন্বয় দরকার তা করতে হবে। কোন সংস্থাকে বিষয়টি না জানানো হয়নি। ফলে আমদানিকারকরা বন্দর থেকে গাড়িতে ৩৩ টনের বেশি ওজনের কন্টেইনার তুলে দিচ্ছে।

হুমায়ুন বলেন, ৩৩ টনের বেশি পণ্য পরিবহন বন্ধ করতে হলে সংশ্লিষ্ট সংস্থাকে জানিয়ে দিলেই হয়। তারা আমাদের গাড়িতে পণ্য না তুললে আমরা তো নেব না। এখন বন্দর থেকে গাড়িতে পণ্য তোলা হচ্ছে। অন্যদিকে স্কেল দিয়ে গাড়ি পার হতে পারছে না।

বেশি ওজনের প্রায় ২০০ প্রাইমমুভার স্কেলে পার হতে না পেরে সড়কে অপেক্ষমাণ জানিয়ে তিনি বলেন, যেসব গাড়িতে ২ থেকে ৫ টন বেশি হয়েছে সে গাড়িগুলো থেকে ৫ থেকে ১০ হাজার টাকা নিয়ে স্কেল পার হওয়ার অনুমতি দিয়েছে। স্কেলে দায়িত্বপ্রাপ্তরা গাড়ি চালকদের হেনস্থা করছে বলেও অভিযোগ করেন তিনি।

এর আগে গত ২১ আগস্ট থেকে কর্মবিরতির ডাক দিয়েছিল সংগঠনটি। একদিন বন্দর থেকে পণ্য খালাস বন্ধ থাকায় সমস্যা সমাধানের আশ্বাস দেন চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন। পরদিন সিটি করপোরেশনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে সংশ্লিষ্টদের সঙ্গে আলাপ আলোচনা করে দাবি পূরণের আশ্বাস দিলে কর্মবিরতি প্রত্যাহার করে নেয়।