সৈয়দ শামসুল হক আমাদের স্মৃতিসত্তায় চিরঞ্জীব অস্থিত্ব

প্রকাশ:| বুধবার, ২৮ সেপ্টেম্বর , ২০১৬ সময় ০৯:২১ অপরাহ্ণ

%e0%a6%b8%e0%a7%88%e0%a7%9f%e0%a6%a6-%e0%a6%b6%e0%a6%be%e0%a6%ae%e0%a6%b8%e0%a7%81%e0%a6%b2-%e0%a6%b9%e0%a6%95-%e0%a6%86%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%aeখ্যাতিমান সমাজবিজ্ঞানী প্রফেসর ড. অনুপম সেন বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধুর ধ্যান ধারণাকে বিশ্ব হৃদয়ে ধারণ করে প্রয়াত সব্যসাচী লেখক সৈয়দ সামশুল হক অমরত্ব লাভ করেছেন। তাঁর মৃত্যু কখনোই মৃত্যু নয়: আমাদের স্মৃতিসত্তায় তিনি চিরঞ্জীব অস্থিত্ব। একজন বীর নুরুল দীনের স্রষ্টা সৈয়দ শামসুল হক আমাদের আগামী দিনে জেগে ওঠার শক্তির প্রতীক হয়ে থাকবেন। চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে পূর্ব ঘোষিত কর্মসূচি প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ৭০ তম জন্মদিনের কর্মসূচি বাতিল করে মুসলিম হল চত্বরে মঞ্চটি প্রয়াত সৈয়দ শামসুল হকের প্রতি শ্রদ্ধায় নিবেদিত হয়। চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব এ.বি.এম মহিউদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এই শোক সভায় প্রফেসর ড. অনুপম সেন বলেন, সৈয়দ শামসুল হক শুধু একটি নাম নই: তিনি আমাদের একজন গণদেবতার স্রষ্টা। গণজাগরণ সৃষ্টির লক্ষ্যে তার অসামান্য রচনা, অসাধারণ নাটক ও কাব্য এবং কালজয়ী গান আমাদেরকে চিরসত্ত্ব ও সুন্দরের দিক নির্দেশনা দেবে। আমি অবিভূত নেত্রীর ৭০ তম জন্মদিন উদযাপনের মঞ্চে একজন মহান ব্যক্তির মৃত্যুতে শোক প্রবাহে পরিণত হওয়ায়। তাই আমি চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগকে ধন্যবাদ জানাই। আমি এও প্রত্যাশা করি, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ শিল্পী, সাহিত্যিক ও প্রকৃত গুণীকে মর্যাদা দেবে।
সভাপতির বক্তব্যে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব এ.বি.এম মহিউদ্দিন চৌধুরী বলেন, সৈয়দ শামসুল হক বাঙালি জাতীয়তাবাদের চেতনার অগ্নি মশাল। তিনি মুক্তিযুদ্ধের অবিনাশী চেতনার মিছিলে অন্যতম কান্ডারী। তিনি নেই-এটা ভাবতে পারছি না। তিনি বেঁচে আছেন আমাদের রক্তের কণিকায়। তাকে ধারণ করতে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ নেত্রীর নির্দেশনা অনুযায়ী সর্বাতœক মর্যাদায় অভিষিক্ত করে তাঁর প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়েছে এবং তাঁকে বাঁচিয়ে রাখতে বিপ্লবতীর্থ এই চট্টগ্রামে স্মৃতির মিনার গড়ে তোলা হবে।
চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দিন বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি প্রয়াত শামসুল হকের গভীর ভালোবাসা এবং আনুগত্য তাঁকে ইতিহাসের পাতায় মহান করে রাখবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭০ তম জন্মদিনের আগে সৈয়দ শামসুল হকের মৃত্যু আমাদের হৃদয়কে ক্ষত বিক্ষত করেছে। তাই এই দিনটি সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের স্মরণে নতুন প্রজন্মকে দেশকে ভালোবাসার বার্তা পৌছে দিতে চায়।
চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আলহাজ্ব শফিকুল ইসলাম ফারুক প্রয়াত সব্যসাচী লেখক শামসুল হকের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর মঞ্চে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিনের অনুষ্ঠানের কেন্দ্রীয় নির্দেশনা আনুষ্ঠানিকতা পরিবর্তন করেন। তিনি প্রয়াত সব্যসাচী লেখকের প্রতি সম্মান নিবেদনে সকলকে নীরবতা পালনের মধ্য দিয়ে পরিবর্তিত অনুষ্ঠানের কার্যক্রম শুরু করেন। অনুষ্ঠিত শোক সভায় বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিম চৌধুরী, শ্রম সম্পাদক আবদুল আহাদ, মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি। শোকসভা মঞ্চে উপস্থিত ছিলেন সভাপতি মন্ডলীর সদস্য আলহাজ্ব নঈম উদ্দিন চৌধুরী, এডভোকেট সুনীল কুমার সরকার, এম জহুরুল আলম দোভাষ, সম্পাদকমন্ডলীর সদস্য নোমান আল মাহমুদ, শফিক আদনান, এডভোকেট ইফতেখার সাইমুল চৌধুরী, চন্দন ধর, মশিউর রহমান চৌধুরী, হাজী জহুর আহমদ, দিদারুল আলম চৌধুরী, জোবাইরা নার্গিস খান, ডা: ফয়সাল ইকবাল চৌধুরী, আলহাজ্ব শহিদুল আলম, জহরলাল হাজারী, নির্বাহী সদস্য এম এ জাফর, আবুল মনসুর, নুরুল আলম, গাজী শফিউল আজিম, শেখ শহীদুল আনোয়ার, বখতিয়ার উদ্দিন খান, নজরুল ইসলাম বাহাদুর, সৈয়দ আমিনুল হক, সাইফুদ্দিন খালেদ বাহার, রোটারিয়ান মো: ইলিয়াছ, গৌরাঙ্গ চন্দ্র ঘোষ, আবদুল লতিফ টিপু, ইঞ্জিনিয়ার বিজয় কিষাণ চৌধুরী, থানা আওয়ামী লীগের আলহাজ্ব নুরুল ইসলাম, আলহাজ্ব জাহাঙ্গীর চৌধুরী সিইনসি স্পেশাল, আলহাজ্ব ফয়েজ আহমেদ, হাজী সাহাব উদ্দিন আহমেদ, আলহাজ্ব ফিরোজ আহমেদ, আলহাজ্ব খলিলুর রহমান, অধ্যক্ষ আসলাম হোসেন, আনসারুল হক, শফিউল আলম ছগির, ওয়ার্ড আওয়ামী লীগের নুরুল আজিম নুরু, আবুল কাশেম, জামাল উদ্দিন চৌধুরী, শামসুল আলম, আতিকুর রহমান, আলহজ্ব ছিদ্দিক আহমদ, হাজী আলী বক্স, আবদুল মান্নান, নূর মোহাম্মদ নুরু, নাজিম উদ্দিন চৌধুরী, সৈয়দ মো: জাকারিয়া, আবদুল মান্নান চৌধুরী, সালাউদ্দিন ইবনে আহমদ, কাউন্সিলর সলিম উল্লাহ বাচ্চু, মো: ইয়াকুব, কায়সার মালিক, দিলদার খান দেলু, এম এ হান্নান, আসিফ খান, আবু তৈয়ব সিদ্দিকী, মহানগর শ্রমিক লীগের সাধারণ সম্পাদক কাজী মাহবুবুল হক চৌধুলী এটলী, যুবীলীগের যুগ্ম আহ্বায়ক দেলোয়ার হোসেন খোকা, ফরিদ মাহমুদ. দিদারুল আলম দিদার প্রমুখ। সভার প্রারম্ভে প্রয়াত সৈয়দ শামসুল হকের রুহের মাগফেরাত কামনা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘ নীরোগ জীবন কামনা করে মিলাদ ও দোয়া মাহফিল পরিচালনা করেন দারুল ফজল মার্কেট মসজিদের ইমাম আলহাজ্ব মাওলানা ফজল কবির।


আরোও সংবাদ