সেরা ১০ অ্যান্ড্রয়েড অ্যাপ ২০১৩ সালের

প্রকাশ:| শুক্রবার, ২৭ ডিসেম্বর , ২০১৩ সময় ১০:১৬ অপরাহ্ণ

imagessমোবাইল ডিভাইসের অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের জন্য ২০১৩ সালটি ছিল অন্যতম সফল একটি বর্ষ। এ অপারেটিং সিস্টেমটির জন্য বেশকিছু নতুন অ্যাপ এসেছে গত ১২ মাসে। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশএবলের দৃষ্টিতে এ বছরের সেরা ১০টি অ্যাপের তালিকা প্রকাশ করা হল এখানে।

১. ডুয়োলিংগো (Duolingo): বিভিন্ন ভাষা শেখার অসাধারণ অ্যাপ
ইংরেজি, স্প্যানিশ, ফ্রেঞ্চ, জার্মান, ইটালিয়ান ও পর্তুগিক ভাষা শেখার ইন্টারঅ্যাকটিভ অ্যাপ এটি। নতুন ভাষা শেখানোর জন্য অসাধারণ কিছু ফিচার রয়েছে এতে। আর বাংলাদেশের ব্যবহারকারীদের জন্য সুখবর হচ্ছে, এ অ্যাপটি ডাউনলোড করা যায় সম্পূর্ণ বিনামূল্যে।
২. পকেট কাস্টস (Pocket Casts): পডকাস্ট অর্গানাইজে অনন্য
এটা আপনার পডকাস্ট অর্গানাইজ করার ওয়ান স্টপ অ্যাপ। এটা আপনার সব পডকাস্ট একটা ডিভাইস থেকে ডাউনলোড, সিংক্রোনাইজ ও শোনার দারুণ অ্যাপ। এর অডিও প্লেব্যাক কাস্টমাইজেবল। ফলে প্লেব্যাকের গতিও নিয়ন্ত্রণ করা যাবে এর মাধ্যমে। অ্যাপটির মূল্য ৩.৯৯ ডলার।
৩. এভারনোট (Evernote): সবকিছু সাজিয়ে রাখুন
এ অ্যাপটির মাধ্যমে ফটো তোলার পর তাতে নোট করা, রিমাইন্ডার সেট, অডিও রেকর্ড ও ট্যাগ করা যায়। ফলে এগুলো সহজেই সাজিয়ে রাখা যায় এবং প্রয়োজনের মুহূর্তে তা থেকে খুঁজে বের করা যায়। একে একটা সংরক্ষণাগার বললেও ভুল হবে না। অ্যাপটির রয়েছে কাস্টমাইজেবল হোম স্ক্রিন।
৪. পিক্সলআর এক্সপ্রেস (Pixlr Express): ফটো এডিটর
এটা খুব কার্যকর একটা ফটো এডিটর অ্যাপ। এতে শুধু ফিল্টারই নেই, এর রয়েছে কালার কারেক্ট অপশন, ব্লার ও লেয়ার ইমেজ ও একটির উপর অন্য লেয়ারের স্টিকার বসানোর ব্যবস্থা। ডিভাইসে মাত্র ৭.২ এমবি মেমোরি দখল করায় এটি মূল্যবান স্থান বাঁচাবে। এ অ্যাপটি ডাউনলোড ও ব্যবহার করা যায় সম্পূর্ণ বিনামূল্যে।
৫. নোভা লঞ্চার (Nova Launcher): ইনস্টল করুন আইওএসের মতো বার
২০১৩ সালে অ্যাপলের আইওএস৭ অপারেটিং সিস্টেমের হোম স্ক্রিনের বার অনুসরণে এ অ্যাপটি তৈরি হয়েছে। এর মাধ্যমে কাস্টমাইজেবল ও পারফর্মেন্সভিত্তিক বার ইনস্টল করা যায় অ্যান্ড্রয়েড ফোনে। অ্যাপটির মূল্য চার ডলার।
৬. ডাবল টুইস্ট (Double Twist): মিডিয়া প্লেয়ার থেকেও বেশি কিছু
অ্যাপলের ম্যাক পিসি ও অ্যান্ড্রয়েড ডিভাইসের সিংক্রোনাইজের পাশাপাশি এটা একটা শক্তিশালী মিডিয়া প্লেয়ার হিসেবে কাজ করতে সক্ষম। এর মাধ্যমে বহু অডিও ফাইল চালানো, ভিডিও দেখা, রেডিও স্ট্রিম ও পডকাস্ট শোনা সম্ভব। এর ডিজাইনও অসাধারণ।
৭. রেডিট ইজ ফান (Reddit is fun): সোশাল মিডিয়া রেডিট ব্যবহারের জন্য
সোশাল নিউজ ও বিনোদনের মাধ্যম রেডিট ব্যবহারের জনপ্রিয় অ্যাপ এটি। শুধু পোস্ট বা কমেন্ট করাই নয়, এর মাধ্যমে সহজেই নেভিগেট করা যায় রেডিটে। ব্যবহারকারীদের জন্য এটা ঘনঘন আপডেটও করা হচ্ছে। এ অ্যাপটি ডাউনলোড ও ব্যবহার করা যায় সম্পূর্ণ বিনামূল্যে।
৮. ফিডলি (Feedly) : নিউজ এগ্রিগেটর অ্যাপ
এটি বিভিন্ন অনলাইন নিউজ ফিড থেকে খবর সংগ্রহ করে তা ব্যবহারকারীর কাছে উপস্থাপন করে। এভারনোট, ইন্সটাপেপার ও পকেট সফটওয়্যারের সঙ্গে সহজেই যোগাযোগে সক্ষম অ্যাপ ফিডলি। এ অ্যাপটি ডাউনলোড ও ব্যবহার করা যায় সম্পূর্ণ বিনামূল্যে।
৯. স্লিপবট (Sleepbot): ঘুমের সঙ্গী
কারও ঘুমের অভ্যাসের উন্নতির জন্য দরকার এই অ্যাপটি। এর মাধ্যমে আপনার ঘুমের সময় নড়াচড়া ও শব্দের লেভেল নির্ণয় করা যায়। সকালে আপনাকে খুব হালকা অ্যালার্ম দিয়ে তা ঘুম থেকে উঠিয়েও দেবে। অ্যাপটি ডাউনলোড ও ব্যবহার করা যায় সম্পূর্ণ বিনামূল্যে।
১০. অ্যারো (Aereo): সুবিধাজনক সময়ে দেখুন প্রিয় টিভি প্রোগ্রাম
এর মাধ্যমে আপনার প্রিয় টিভি প্রোগ্রাম ইচ্ছেমতো সময়ে দেখতে পাবেন। এজন্য আপনার লোকাল টিভি চ্যানেলের সঙ্গে টিউন করতে হবে অ্যাপটি। এরপর আপনার সেই টিভি প্রোগ্রাম অনলাইনে ক্লাউডে রেকর্ড করে রাখবে অ্যারো। এভাবে ২০ ঘণ্টা পর‌্যন্ত টিভি প্রোগ্রাম রেকর্ড করা যাবে, যা আপনি পরে ইচ্ছেমতো সময়ে দেখতে পাবেন। অ্যাপটির ট্রায়াল ভার্সন বিনামূল্যে ব্যবহার করা যাবে। ট্রায়াল সময় শেষ হলে এর জন্য প্রতি মাসে আট ডলার খরচ করতে হবে।


আরোও সংবাদ