সেঞ্চুরিতে ভারতের চেয়ে এগিয়ে বাংলাদেশ

প্রকাশ:| বৃহস্পতিবার, ২০ নভেম্বর , ২০১৪ সময় ০৮:৫৯ অপরাহ্ণ

সদ্য সমাপ্ত টেস্ট সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে সফলতা বাংলাদেশের প্রাপ্তির মুকুটে দারুণ কিছু অর্জন যোগ করে দিয়েছে।

শুধু তিন ম্যাচের সিরিজে প্রতিপক্ষকে ৩-০ ব্যবধানে হোয়াইট ওয়াশ করা নয়, ব্যক্তিগত অর্জনের দিক থেকেও এটা নজিরবিহীন। এই সিরিজেই প্রথম বাংলাদেশের ব্যাটসম্যানরা আগাগোড়া ধারাবাহিকতা দেখাতে পেরেছেন, দলের প্রয়োজনে কেউ না কেউ জ্বলে উঠেছেন।

ঠিক এই কারণেই একটা ক্ষেত্রে প্রতাপশালী ভারত, শক্তিধর দক্ষিণ আফ্রিকা, ক্রিকেটের জনক ইংল্যান্ড, ক্রিকেটের প্রথম বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ। ২০১৪ সালে টেস্ট ক্রিকেটের ক্যালেন্ডারে সেঞ্চুরির হিসাবে পাঁচ নম্বরে রয়েছে বাংলাদেশ। এই বছর বাংলাদেশি ব্যাটসম্যানদের ব্যাট থেকে নয়টি সেঞ্চুরি এসেছে।

টাইগারদের চেয়ে সামনে আছে কেবল পাকিস্তান (প্রথম), শ্রীলঙ্কা (দ্বিতীয়), অস্ট্রেলিয়া (তৃতীয়) ও নিউজিল্যান্ডের (চতুর্থ) ব্যাটসম্যানেরা। চলতি বছরে সর্বোচ্চ ১৮টি সেঞ্চুরি করেছেন পাকিস্তানি ব্যাটসম্যানেরা। ১২টি সেঞ্চুরি উপহার দিয়েছেন লঙ্কানরা। ১০টি করে শতক এসেছে দুই ওশেনিয়া প্রতিনিধি অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের ব্যাটসম্যানদের নিকট থেকে।

তালিকায় বাংলাদেশের পরে থাকা অর্থাৎ ষষ্ঠ স্থানে থাকা ইংল্যান্ডের ব্যাটসম্যানেরাও ৯টি সেঞ্চুরি করেন। তারপর যথাক্রমে দক্ষিণ আফ্রিকা ছয়টি, ভারত পাঁচটি, ওয়েস্ট ইন্ডিজ চারটি ও জিম্বাবুয়ে ২টি সেঞ্চুরি উপহার দিয়েছে ক্রিকেটপ্রেমীদের। বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ দুটি করে শতক করেছেন মুমিনুল হক, তামিম ইকবাল, ইমরুল কায়েস। একটি করে সেঞ্চুরি আছে সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও শামসুর রহমানের।


আরোও সংবাদ