সৃষ্ট পরিস্থিতির জন্য বিপিসির চেয়ারম্যান দায়ি থাকবেন

প্রকাশ:| রবিবার, ৯ এপ্রিল , ২০১৭ সময় ০৭:১১ অপরাহ্ণ

নৌযান শ্রমিকদের বিক্ষোভ মিছিল ও মানববন্ধন থেকে কঠোর আন্দোলনের হুশিয়ারী
বাবুল হোসেন বাবলাঃ 

বয়স সীমা নির্ধারণের অজুহাতে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন(বিপিসি) ১০৩টি জাহাজ পর্যায়ক্রমে বাতিলের সিদ্ধান্ত’র প্রেক্ষিতে ০১এপ্রিল থেকে ৪০টি তেলবাহী জাহাজে তেল পরিবহন বন্ধ করার প্রতিবাদে নৌযান শ্র্রমিক ফেডারেশন চট্রগ্রাম বিভাগীয় কমিটির উদ্যোগে ০৯এপ্রি রোববার চট্রগ্রাম প্রেসক্লাবের সামনে বিকেল ৪টা থেকে মানববন্ধন ,প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল প্রদর্শন করেন। এসময় সংক্ষিপ্ত সভাতে বক্তব্য রাখেন- নৌযান শ্রমিক ফেডারশনের বিভাগীয় সাঃ সম্পাদক বাবু প্রদীপ কুমার চৌধুরী,যুগ্ন সম্পাদক-খোরশেদ আলম,ট্রেড ইউনিয়ন সংঘের চটগ্রাম জেলার সাঃ সম্পাদকমোঃ মামুন, নৌযান শ্রমিক ফেডারশনের সাংগঠনিক সম্পাদক-আফছার হোসেন চৌধুরী,লাইটারেজ জাহাজ শ্রমিক ইউঃসাঃসম্পাদক-মোঃ নবী আলম, লাইটারেজ জাহাজ শ্রমিকনেতা-তসলিম উল্লাহ ফকির,ফিরোজ মাষ্টার,মোঃ সামশু মাষ্টার,নাচির মাষ্টার এবং এনামুল হক চৌধুরী সহ বিভিন্ন শ্রমিক সংগঠনের প্রতিনিধিরা।

নৌ পরিহবন মন্ত্রনালয়এবং মার্কেন্টাইল মেরিন ডিপার্টমেন্ট কর্তৃক জাহাজ চলাচলের অনুমতি সনদপত্র থাকা সর্ত্বেও বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন(বিপিসি) বয়স সীমা নির্ধারণের অজুহাতে এবং অসত উদ্দেশ্যে প্রণোদিত ভাবে দীর্ঘদিন চলমান থাকা বৈধ জাহাজ গুলোতে জ্বালানী তেল পরিবহন বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত অনেকটাই বে-আইনী ও অযৌক্তিক। আমরা এই বে-আইনী সিদ্ধান্ত’র জোর প্রতিবাদ জানাচ্ছি

বিপিসির বিতর্কিত সিদ্ধান্তে ক্ষতিগ্রস্থ হবে প্রায় ২হাজারা নৌযান শ্রমিকের রুজিরুটিও জাতীয় অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়বেই।আর এর ফলে সারা দেশের প্রায় ১০৩ নৌযান চলাচল বন্ধ হয়ে বেকারত্ব বরণ করতে আরো২/৩ নৌযান শ্রমিক। বিপিসির বিতর্কিত এই সিদ্ধান্ত দেশ ব্যাপী ছড়িয়ে পড়লে নৌ যান শ্রমিক সহ অন্যান্য দপ্তরে তার প্রভাবিত হয়ে জাহাজ শিল্পের অচল হবার হুমকি স্বরূপ ঘটবে বলে বিক্ষুদ্ধ নৌযান শ্রমিকরা মানববন্ধন ও বিক্ষোভ মিছিল -প্রতিবাদ সমাবেশ করে হুশিয়ারী দেন। এই আন্দোলনের ফলে যে কোন শিল্পের সৃষ্ট পরিস্থিতির জন্য বিপিসির চেয়ারম্যান দায়ি থাকবেন বলে বিক্ষুদ্ধ নৌযান শ্রমিকরা জানান।

এই বিক্ষোভ ও গনমিছিল-প্রতিবাদের পরও যদি বিপিসি শ্রমিকদের ন্যায্য দাবি মেনে না নেন তাহলে সারাদেশে নৌযান অচল সহ শ্রমিক ধর্মঘটের ডাক দিবেন বলে নৌযান শ্রমিক ফেডারশনের বিভাগীয় সাঃ সম্পাদক বাবু প্রদীপ কুমার চৌধুরী তার বক্তব্যে জানান।

মানবব›ন্ধন ও প্রতিবাদ সমাবেশ শেষে বিক্ষুদ্ধ নৌযান শ্রমিকরা এক বিক্ষোভ মিছিল প্রেস ক্লাবে থেকে প্রদর্শন শুরু করে নিউ মার্কেটস্থ দোস্ত বিল্ডিং এসে সমাপ্তি করেন॥