সুফিবাদের অনুসরণে জঙ্গিবাদ উগ্রবাদ দমন সম্ভব

প্রকাশ:| বৃহস্পতিবার, ১৯ জানুয়ারি , ২০১৭ সময় ০৯:১৫ অপরাহ্ণ

শাহানশাহ্্ হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভা-ারী (কঃ) ট্রাস্টের উলামা সমাবেশে বক্তাগণ

ইসলামের যে সার্বজনিন তাতে কোথাও উগ্রবাদ এবং জঙ্গিবাদের স্থান নেই। ধর্মীয় চর্চা করলে মানুষ সুফি হয়, সাধক হয়, আল্লাহ্্ এবং রাসূলের প্রেমিক হয়। সৃষ্টিরাজির কল্যাণে একাগ্র হয়। উগ্রবাদ ও জঙ্গিবাদ হয় না। কিছু পথহারা, দিকহারা মানুষ ইসলামের ফেরিওয়ালার নাম নিয়ে সহজ সরল মানুষদের দিকভ্রান্ত করে সুন্দর বর্ণিল জীবনকে অসহনীয় করে তুলেছে। সারা বিশ্বময় অশান্ত করে তুলেছে। দিকহারা মানুষগুলোর কালিমা, কুরআন, হাদিস ও আক্বিদার অপব্যবহার থেকে আমাদের সচেতন এবং সতর্ক থাকতে হবে। এক্ষেত্রে মাইজভা-ারী দর্শনের যে সার্বজনিন তা যদি সকল আলেম, উলেমাগণ সাধারণ মানুষকে অবহিত করেন তাহলে ইসলামের প্রকৃত চর্চা ও সর্বজনিনতা সমাজ ও রাষ্ট্র উপকৃত হবে। এতে সুফিবাদের প্রকৃত অনুসরণে জঙ্গিবাদ ও উগ্রবাদ দমন সম্ভব।
বাংলার জমিনে প্রবর্তিত একমাত্র ত্বরিকা, ত্বরিকা-ই-মাইজভা-ারীর প্রবর্তক গাউসুল আযম হযরত মাওলানা শাহ্্সুফি সৈয়দ আহমদ উল্লাহ্্ মাইজভা-ারীর (কঃ) ১১১তম উরস শরিফ উপলক্ষে শাহানশাহ্্ হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভা-ারী (কঃ) ট্রাস্ট কর্তৃক ১০দিন ব্যাপি কর্মসূচির অংশ হিসেবে গত ১৭ জানুয়ারি নগরীর থিয়েটার ইনস্টিটিউটে “ইসলামের নামে উগ্রবাদ ও জঙ্গিবাদ নির্মূলে আলেমদের ভূমিকা” প্রসঙ্গে উলামা সমাবেশে বক্তাগণ উপরোক্ত কথাগুলো বলেন।
আল্লামা শায়েস্তা খান আল আযহারী ও মাওলানা কাজী হাবিবুল হোসাইনের সঞ্চালনায় উলামা সমাবেশের সভাপতিত্ব করেন জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়ার সাবেক অধ্যক্ষ আল্লামা ছগির আহমদ ওসমানী। বক্তব্য রাখেন অধ্যক্ষ আল্লামা খায়রুল বশর হাক্কানী, আল্লামা ইব্রাহিম আলকাদেরী, অধ্যক্ষ হাফেজ আবু জাফর, আল্লামা ড. মাওলানা জাফর উল্লাহ্্, আল্লামা হাফেজ রুহুল আমিন, আল্লামা অধ্যক্ষ কারী মাওলানা আবু তৈয়্যব, আল্লামা হাফেজ আনিসুজ্জামান, আল্লামা ইউনুচ রেজভী, শাহজাদা সৈয়দ ওবাইদুল মোস্তাফা নঈমী, আল্লামা রেজাউল করিম, আল্লামা মোজাম্মেল হক কলন্দরী, আল্লামা আল্লামা ফরিদুল আলম রেজভী, মাওলানা সফিউল আলম জিহাদী, মাওলানা সফি উল্লাহ, মাওলানা আবুল ফজল মোহাম্মদ মনসুর উল্লাহ, মাওলানা সৈয়দ মোকাম্মেল হক, মাওলানা তরিকুল আলম, মাওলানা নুর মোহাম্মদ রেজভী, মাওলানা বেলাল হোসাইন প্রমুখ।