সুন্দর নগরী গড়তে ‘ওয়াকিং ফর চিটাগাং’ এ অংশ নিন

প্রকাশ:| বৃহস্পতিবার, ৩ এপ্রিল , ২০১৪ সময় ১১:৩০ অপরাহ্ণ

নিউজচিটাগাং২৪.কম>> w k f ctgআমি ফিট, দেশ ফিট, পরিচ্ছন্ন থাকব, বাসযোগ্য চট্টগ্রাম গড়ব; নিয়ম মানব, অনিয়মের সংস্কৃতি ভাঙ্গব এ প্রত্যয়ে আগামী ১২ এপ্রিল শনিবার সকাল ৮টায় বহদ্দারহাট ফ্লাইওভার থেকে শুরু হবে ‘ওয়াকিং ফর চিটাগাং’পদযাত্রা।
“পরিবর্তনের জন্য কেবল কর্তাদের মুখাপেক্ষী নয়, নাগরিক হিসেবে সমাজের প্রতিটি সদস্যের দায়িত্ব নিজের চারপাশ উন্নয়নে ভূমিকা রাখা, পরিবেশকে দূষণ মুক্ত রাখা, আর এক এক করে প্রতিটি মানুষ সচেতন হলেই বদলে যাবে চট্টগ্রাম” এই বিষয়গুলো গুরুত্ব পাবে পদযাত্রাটিতে।

পদযাত্রাটি ২নং গেইট, জিইসি মোড় , চকবাজার, চেরাগী পাহাড় হয়ে ডিসি হিলে দুপুর ১২টা নাগাদ শেষ হবে।

দৃষ্টিকটু ডাস্টবিন, অযৌক্তিক যানযট ও স্বাস্থ্যহীন নগরবাসী এই তিনটি বিষয়ে জনসম্পৃক্ততা ও জনসচেতনতা তৈরি এবং অর্জনযোগ্য সমাধানের লক্ষ্যে চিটাগাং রিচার্স ইনিশিয়েটিভ (সিআরআই) উদ্যোগে চট্টগ্রামের বিভিন্ন সামাজিক ও নাগরিক সংগঠন এবং শিক্ষা প্রতিষ্ঠানের সহযোগিতায় এ পদযাত্রা কার্যক্রম পরিচালিত হবে।

এতে উপস্থিত থাকবেন চিটাগাং রিচার্স ইনিশিয়েটিভের প্রতিষ্ঠাতা পরিচালক ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান।

আয়োজকদের পক্ষে হোসেন জিল্লুর রহমান এর খোলা চিঠি
সম্পদ, মেধা, সাহস, ঐতিহ্য যে দিকেই চিন্তা করি না কেন, প্রতিটি ক্ষেত্রেই আছে চট্টগ্রামের উপচে পড়া সম্ভার। এর বাইরেও রয়েছে সাগর ও পাহাড়সহ অনবদ্য ভৌগোলিক অবস্থান। এত কিছু সত্ত্বেও ‘গ্লোবাল সিটির’র মর্যাদার প্রতিযোগিতায় চট্টগ্রামের অবস্থান নিতান্তই করুন – এই সত্য মেনে নেওয়া ছাড়া কোনো উপায়ন্তর নেই। গত এক বা দু’দশক ধরে মপস্বলীয় বাস্তবতা থেকে চট্টগ্রামের এক ধরনের রূপান্তর ঠিকই ঘটেছে। কিন্তু এই রূপান্তর করেব বৃদ্ধির, শ্রীবৃদ্ধির নয়। কোটি টাকার স্থাপনার সামনেই উপচে পড়া খোলা ডাস্টবিনের অহরহ দৃশ্য। রাস্তায় নানা বৈচিত্রের গাড়ির আধিক্য কিন্তু বৃহত্তর বাস্তবতা অসসহনীয় ও অযৌক্তিকক যানজটের। এই পরিণতি কারও একক সৃষ্টি নয়, কমবেশী আমাদের প্রত্যেকের দায়ের প্রশ্ন এখানে এসে যায়। কলেবর বৃদ্ধির সাথে শ্রীবৃদ্ধির হীনমন্যতা- চট্টগ্রামের এই পরিবর্তনের ধারা কোনমতেই মেনে নেওয়া যায়না। কিন্তু দোষারোপের সংস্কৃতির পথ ধরে এই অবস্থার পরিবর্তন করা যাবে না। স্ব-স্ব অবস্থান থেকে পরিবর্তনের দায়িত্ব নিজেদের কাঁধে তুলে নেওয়াই জরুরী। সক্রিয়তার মাধ্যমে ‘চাই, চাই’ শ্লোগানকে ‘করব, করব’ শ্লোগানে উত্তোরণ ঘটানেই আজকের করনীয়।
বাসযোগ্য চট্টগ্রাম গড়তে তিনটি মৌলিক বিষয় নিয়ে আমরা সক্রিয় হওয়ার সিদ্ধান্ত নিয়েছি। দৃষ্টিকটু ডাস্টবিন, অযৌক্তিক যানজট ও স্বাস্থ্যহীন নগরবাসী এই তিনটি বিষয়ে জনসম্পৃক্ততা ও সচেতনতা তৈরী এবং অর্জনযোগ্য সমাধানের লক্ষ্যে আমরা ‘‘Walking For Chittagong’’ শিরোনামে একটি ব্যতিক্রমী কার্যক্রমের আয়োজন করেছি। সিআরআই এর উদ্যোগে এবং চট্টগ্রামের বিভিন্ন সামাজিক ও নাগরিক সংগঠন এবং শিক্ষা প্রতিষ্ঠানের সহযোগিতা ও অংশগ্রহণে কার্যক্রমের রূপরেখা নির্মিত হয়েছে। ১২ এপ্রিল ২০১৪ইং শনিবার সকাল ৮টায় বহদ্দারহাট ফ্লাইওভার থেকে শুরু হয়ে সুনির্দিষ্ট রুট ধরে পদযাত্রা ডিসি হিলে দুপুর ১২টা নাগাদ শেষ হবে। শুরু থেকে বা যে কোন পয়েন্ট যে কোন সময় এই পদযাত্রা কার্যক্রমে অংশগ্রহণ করে বাসযোগ্য চট্টগ্রাম তথা গ্লোবাল সিটির স্বপ্ন অর্জনে প্রত্যেক্ষ ভূমিকা রাখার জন্য নারী-পুরুষ নির্বিশেষে সকল নাগরেকদের আহবান জানাচ্ছি।
আয়োজকদের পক্ষে-
হোসেন জিল্লুর রহমান