সুন্দবনের জীববৈচিত্র ধ্বংসের বিচার দাবি

প্রকাশ:| বুধবার, ২৪ ডিসেম্বর , ২০১৪ সময় ১০:৩৪ অপরাহ্ণ

সুন্দরবন রক্ষা এবং সুন্দবনের জীববৈচিত্র ধ্বংসের বিচার দাবিতে চট্টগ্রামে মানববন্ধন কর্মসূচি পালন করেছে পরিবেশবাদী একটি সংগঠন।
সুন্দবনের জীববৈচিত্র ধ্বংসের বিচার দাবি
বুধবার নগরীর চেরাগি পাহাড় মোড়ে সেভ দ্যা নেচার অব বাংলাদেশ চট্টগ্রাম মহানগর শাখা এ কর্মসূচির আয়োজন করে।

মানববন্ধন শেষে সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা বলেন, দীর্ঘদিন ধরে বিশ্ব ঐতিহ্যের অন্যতম সর্ববৃহৎ ম্যানগ্রোভ ফরেষ্ট সুন্দরবন ধ্বংসের ষড়যন্ত্র করা হচ্ছে। সুন্দরবনে কয়লা ভিত্তিক বিদ্যুৎ প্রকল্পসহ পরিবেশ বিধ্বংসী নানা কর্মকান্ড করা হচ্ছে।

সুন্দরবনের শ্যালা নদীতে ট্যাংকার ডুবে তেল ছড়িয়ে পড়ার ঘটনায় বড় ধরণের পরিবেশ বিপর্যয় ঘটেছে উল্লেখ করে তারা বলেন, এটি কোন দুর্ঘটনা নয়, মানবসৃষ্ট অপরাধ। বনের জীববৈচিত্র্য ও পশুপাখির জন্য মারাত্বক হুমকি হয়ে দেখা দিয়েছে।

সুন্দরবনের ভেতর দিয়ে নৌ যান চলাচল না করে বিকল্প ঘাষিয়াখালী নৌ রুট চালুর দাবি জানান বক্তারা।

সেভ দ্যা নেচার অব বাংলাদেশ চট্টগ্রাম মহানগর শাখার আহ্বায়ক প্রীতম দাশের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতির্থি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রাণী বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. শাহ আলম।

সমাবেশে অন্যান্যের মধ্যে চট্টগ্রাম ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটের সাবেক সভাপতি ও নগর পরিকল্পনাবিদ প্রকৌশলী দেলোয়ার মজুমদার, পরিবেশবিদ অধ্যাপক ইদ্রিস আলী, খেলাঘর আসর জাতীয় পরিষদ সদস্য ওসমান গণি বাবুল, সেভ দ্যা নেচার অব বাংলাদেশ কেন্দ্রীয় কার্যানির্বাহী সংসদের চেয়ারম্যান আ ন ম মোজাজ্জেম হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।


আরোও সংবাদ