সিরিয়ায় হামলার পক্ষে সমর্থন পেলেন ওবামা!

প্রকাশ:| বুধবার, ৪ সেপ্টেম্বর , ২০১৩ সময় ১০:৩২ অপরাহ্ণ

syria2 usপ্রেসিডেন্ট বারাক ওবামা সিরিয়ায় সামরিক অভিযানের পরিকল্পনার পক্ষে আমেরিকার দুজন গুরুত্বপূর্ণ রাজনীতিবিদ, হাউস অব রিপ্রেজেনটেটিভের রিপাবলিকান দলীয় স্পিকার জন বোয়েনার এবং সংখ্যাগরিষ্ঠ সদস্যদের নেতা এরিক ক্যান্টরের সমর্থন পেয়েছেন।

ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনকে নিয়ে প্রেসিডেন্ট ওবামা মঙ্গলবার হাউজ অব রিপ্রেজেনটেটিভের রিপাবলিকান পার্টির স্পিকার জন বোয়েনারসহ জাতীয় নিরাপত্তা কমিটিগুলোর চেয়ারম্যান এবং সদস্যদের সাথে দেখা করেন।

সিরিয়ায় অভিযান প্রশ্নে প্রেসিডেন্ট ওবামাকে সমর্থন দেবার কথা জানান জন বোয়েনার এবং এরিক ক্যান্টর।

তবে সংখ্যালঘু ডেমোক্রেট সদস্যদের নেতা ন্যান্সি পেলোসি প্রেসিডেন্টের পরামর্শকে সমর্থন দেয়ার কথা বললেও সিরিয়া প্রশ্নে আমেরিকার জনগণের সমর্থন আদায়ের প্রয়োজন আছে বলে উল্লেখ করেন।

মিস পেলোসি বলেন, প্রেসিডেন্ট আসাদের রাসায়নিক অস্ত্রের প্রতিক্রিয়া জানাতে গিয়ে যুদ্ধজাহাজ এবং সেনা-বহর পাঠানো একটা বিলাসিতা যেটা এই মুহূর্তে আমেরিকার সামর্থ্যের বাইরে।

বিশ্লেষকরা বলছেন, মিস্টার ওবামার জন্য এখন সবচাইতে কঠিন কাজটাই বাকি রয়ে গেছে আর সেটা হল তাকে সিরিয়ায় হামলা চালানো প্রশ্নে আমেরিকার জনগণের সমর্থন আদায় করতে হবে।

জাতীয় জনমত জরিপগুলোতে দেখা যাচ্ছে সিরিয়ায় সম্ভাব্য হামলার বিপক্ষে জনমত ক্রমেই বাড়ছে।

প্রতি দশজন আমেরিকানের মধ্যে ছয় জন সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলার বিপক্ষে, এমনকি আইন-প্রণেতারাও এই প্রশ্নে দ্বিধাবিভক্ত হয়ে পড়েছে।