সিরিয়ার সম্পর্ক ছিন্ন করলো মিশর

প্রকাশ:| রবিবার, ১৬ জুন , ২০১৩ সময় ০৫:৫৫ অপরাহ্ণ

সিরিয়ার সঙ্গে সব রকমের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে মিশর।শনিবার মিশরের প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি এক বিবৃতিতে এই ঘোষণা দেন।সেই সঙ্গে দামেস্কে মিশরীয় দূতাবাস ও কায়রোতে সিরিয় দূতাবাস বন্ধ করে দেয়ারও নির্দেশ দেন তিনি।seria_5652

একই সঙ্গে সিরিয়াকে উড়ান নিষিদ্ধ এলাকা ঘোষণা করতেও আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানান মুরসি। তিনি জানান, ‘শনিবার কায়রোতে কয়েক হাজার মানুষ সিরিয়া বিরোধী মিছিলে অংশ নেয়। সেই প্রেক্ষিতে তার সরকার দামেস্কের সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করেছে।

এছাড়া মুরসি লেবাননের স্বশস্ত্র গ্রুপ হিজবুল্লাহকে সিরিয়া ছেড়ে চলে যাওয়ার জন্য আহ্বান জানান।সিরিয়ায় হিজবুল্লাহ গেরিলারা দেশটির প্রেসিডেন্ট বাসার আল আসাদ বিরোধীদের সঙ্গে এক হয়ে যুদ্ধ করছে।

মুরসি বলেন, ‘সিরিয়ান জনগণের উপর আগ্রাসন চালানোর জন্য আমরা হিজবুল্লাহর বিরুদ্ধে দাঁড়িয়েছি।তাদের অবশ্যই সিরিয়া ছাড়তে হবে।সিরিয়ায় তাদের কোনো স্থান নেই

মিশরীয় প্রেসিডেন্ট মুরসি এমন এক সময়ে তার এ সিদ্ধান্ত জানালেন যখন ঠিক তার একদিন আগেই জাতিসংঘ সিরিয়ায় গত দুবছরে সহিংসতায় ৯৩ হাজারেরও বেশি মানুষ মারা গেছে বলে জানিয়েছিল।

এদিকে বক্তব্যে মুরসি তার দেশের বিরোধীদেরও সতর্ক করে দিয়েছেন যেন তারা কোনো ধরনের সহিংসতার চেষ্টা না করে। আগামী ৩০ জুন তার ক্ষমতা গ্রহণের বছরপুর্তি উপলক্ষে মুরসির দল মুসলিম ব্রাদারহুড বিশাল সমাবেশ করার প্রস্তুতি নিচ্ছে বলেও জানান।