সিরিয়ার আকাশে যুক্তরাষ্ট্র-রাশিয়া বিমান নিরাপত্তা চুক্তি স্থগিত মস্কোর

প্রকাশ:| শুক্রবার, ৭ এপ্রিল , ২০১৭ সময় ০৬:১১ অপরাহ্ণ

মার্কিন ক্ষেপণাস্ত্র হামলার প্রতিক্রিয়ায় সিরিয়াতে নিরাপদে বিমান চলাচল ও যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা প্রতিরোধে যুক্তরাষ্ট্রের সঙ্গে পারস্পরিক সহযোগিতার সমঝোতা স্মারক স্থগিত করলো রাশিয়া। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ খবর জানানো হয়েছে।
এর আগে, মার্কিন এই হামলার মাধ্যমে সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধের পতন ঘটতে পারে বলে মন্তব্য করেছে রাশিয়া। দেশটির আইনসভার উচ্চকক্ষের প্রতিরক্ষা ও নিরাপত্তা কমিটির প্রধান ভিক্টর ওজেরভ বলেছেন, এই হামলার প্রতিবাদে অচিরেই নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠকের আহ্বান জানাবে রাশিয়া। দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আরআইএ এই সত্যতা নিশ্চিত করছে। তবে পেন্টাগন বলছে, এই হামলা সম্পর্কে আগেই রাশিয়াকে অবহিত করা হয়েছিলো।
উল্লেখ্য, পূর্ব-ভূমধ্যসাগরের একটি নৌ ঘাঁটি থেকে সিরিয়ান সময় চারটা ৪০ মিনিটে দেশটির শায়ারাত বিমান ঘাঁটি লক্ষ্য করে ৫৯টি টমাহ্যক ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে বলে জানিয়েছে পেন্টাগন।

হামলার বিষয়ে সিরিয়ার গভর্নর তালাল বারাজি বলেছেন, ‘হতাহতের সংখ্যা অনেক, তবে এখনো আমরা তার প্রকৃত সংখ্যা বলতে পারছিনা।’ তথাকথিত ইসলামিক স্টেটকে উদ্দেশ্য করে এই হামলা চালানো হয়েছে বলা হলেও, ঘাঁটিটি সিরিয়ান বাহিনীর দ্বারা নিয়ন্ত্রিত হতো বলেও জানান তিনি।


আরোও সংবাদ