সিন্ডিকেটে পুজি হারালো ক্ষুদ্র ব্যবসায়ীরা

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| বৃহস্পতিবার, ২৩ আগস্ট , ২০১৮ সময় ১০:৪০ পূর্বাহ্ণ

সিন্ডিকেটে পুজি হারালো ক্ষুদ্র চামড়া ব্যবসায়ীরা। কারসাজির মাধ্যমে চামড়ার দর নিয়ন্ত্রণ করে কয়েক ঘণ্টার মধ্যে কোটি টাকা হাতিয়ে নিয়েছে সিন্ডিকেট ব্যবসায়ীরা। পাড়া-মহল্লা থেকে সংগৃহীত ৭শ’ টাকা মূল্যের চামড়া পাঁচশ’ টাকায় কিনে আবার চড়া দামে বিক্রি করা হয়েছে আড়তদারদের কাছে। দীর্ঘ অপেক্ষার পর বেশি আর্থিক ক্ষতির আশঙ্কায় সিন্ডিকেট ব্যবসায়ীদের কাছে কম দামেই চামড়া বিক্রি করতে বাধ্য হয় পাইকাররা।

বন্দরনগরী চট্টগ্রামে ঈদের দিন বুধবার দুপুর ২টা থেকে বিকাল ৪টা পর্যন্ত পাড়া মহল্লা থেকে সংগৃহীত সাধারণ মানের প্রতি পিস চামড়া বিক্রি হয়েছে ৭০০ থেকে ৮০০ টাকা দরে। কিন্তু বিকাল ৫টার পর সেই চামড়ার দাম কমে আসে ৫০০ থেকে ৬০০ টাকায়। আর সন্ধ্যার পর দাম আরো কমিয়ে নিতে কৌশলে পাইকারি বাজার থেকে সরে যায় সিন্ডিকেট ব্যবসায়ীরা। ফলে অবিক্রিত অবস্থায় রাস্তার পাশে পড়ে থাকে হাজার হাজার পিস চামড়া।
রাজধানী ঢাকার বাইরে এবার প্রতি বর্গফুট চামড়া ৩৫ থেকে ৪০ টাকা নির্ধারণ করে দেয়া হয়েছে। তাও আবার লবণ মেশানো।

চট্টগ্রামে মূলত পাড়া-মহল্লা থেকে সংগৃহীত চামড়া চলে আসে নগরীর আগ্রাবাদ চৌমুহনী এবং মুরাদপুর এলাকার পাইকারি ব্যবসায়ীদের কাছে। সেখান থেকেই চামড়া সংগ্রহ করেন আড়ৎদাররা। কিন্তু গত কয়েক বছর ধরে সিন্ডিকেট ব্যবসায়ীদের দাপটের মুখে আড়ৎদাররা পাইকারি ব্যবসায়ীদের কাছ থেকে সরাসরি চামড়া কিনতে পারেন না। আর এতেই চলে দর নিয়ে সিন্ডিকেট ব্যবসায়ীদের কারসাজি। রাত ৮টার পর অনেকটা কম দামে চামড়া বিক্রি করে দিতে বাধ্য হন পাইকারী ব্যবসায়ীরা।

তবে কোনো রকম কারসাজির বিষয়টি অস্বীকার করে ঢাকার ট্যানারি মালিকদের বেঁধে দেয়া দামেই চামড়া সংগ্রহ করেছেন বলে দাবি সিন্ডিকেট ব্যবসায়ীদের একটি অংশ।