সিটি মেয়রের উদ্যোগে যাত্রা পালা শুরু

প্রকাশ:| বৃহস্পতিবার, ১৮ ডিসেম্বর , ২০১৪ সময় ১০:০৪ অপরাহ্ণ

জনপ্রিয় মাধ্যম সামাজিক ও সাংস্কৃতিক ঐতিহ্য যাত্রা পালা। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব মোহাম্মদ মনজুর আলম আলহাজ্ব মোস্তফা-হাকিম ওয়েল ফেয়ার ফাউন্ডেশন প্রতিষ্ঠিত উত্তর কাট্টলী আলহাজ্ব মোস্তফা-হাকিম বিশ্ববিদ্যালয় কলেজের উদ্যোগে জনপ্রিয় এ যাত্রা পালা উপভোগ করার জন্য আলহাজ্ব মোস্তফা-হাকিম বিশ্ববিদ্যালয় কলেজ মাঠে ১৮ থেকে ২০ ডিসেম্বর ৩ দিনব্যাপী যাত্রা পালার আয়োজন করেন।

দেশ অপেরা ঢাকা ‘গঙ্গা থেকে বুড়িগঙ্গা, নবাব সিরাজউদ্দৌলা ও এই মাটি এই দেশ’ নামে ৩টি যাত্রা পালা পরিবেশন করছে। সিটি মেয়র আলহাজ্ব মোহাম্মদ মনজুর আলম ১৮ ডিসেম্বর ২০১৪খ্রি. রাতে যাত্রা পালা’র শুভ উদ্বোধন করেন। এ সময় অনুষ্ঠিত দর্শক ও শ্রোতাদের সুধি সমাবেশে সিটি মেয়র আলহাজ্ব মোহাম্মদ মনজুর আলম বলেন, যাত্রা-কে অপসংস্কৃতির কবল থেকে রক্ষা করতে হবে। যাত্রা সামাজিক সংস্কৃতির মাধ্যম ও বাঙালির ঐতিহ্য। তিনি বলেন, লোকনাট্যের পূর্বসূরির ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরে প্রজন্ম পরম্পরায় যাত্রাকে এগিয়ে নিতে হবে।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মেয়রের একান্ত সচিব মোহাম্মদ মনজুরুল ইসলাম, আলহাজ্ব মোস্তফা-হাকিম বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ মোহাম্মদ আলমগীর, উপাধ্যক্ষ বাদশা আলম, আব্বাস রশিদ, আইয়ুব খান, মোহাম্মদ আজম, আবদুল করিম উদ্দিন, মাঈনুদ্দিন চৌধুরী অত্র বিশ্ববিদ্যালয় কলেজের শিক্ষক মন্ডলী সহ এলাকার গণ্যমান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ। উদ্বোধনী শেষে নবাব সিরাজউদ্দৌলা যাত্রা পালা পরিবেশন করা হয়। মেয়র নিজে দর্শক সারিতে বসে এই যাত্রা পালা শেষ পর্যন্ত উপভোগ করেন।