সিটি নির্বাচনে প্রার্থীদের ব্যয়ের হিসাব চেয়ে ইসির চিঠি

প্রকাশ:| সোমবার, ৪ মে , ২০১৫ সময় ০৬:৪৪ অপরাহ্ণ

তিনি সিটি করপোরেশন নির্বাচনে প্রতিদ্বন্ধী প্রার্থীদের নির্বাচনী ব্যয়ের হিসাব চেয়ে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনী বিধিমালা অনুসারে গেজেট প্রকাশের ৩০ দিনের মধ্যে সব প্রতিদ্বন্দ্বী (বিজয়ী ও পরাজিত) প্রার্থীকে নির্বাচনী ব্যয়ের হিসাব রিটার্নিং কর্মকর্তার কাছে দাখিল করতে হয়। সে হিসেবে আগামী ২৯ মের মধ্যেই হিসাব জমা দিতে হবে। চিঠি দেয়ার বিষয়টি ইসি সূত্র নিশ্চিত করেছে।

নিয়ম অনুযায়ি মেয়র প্রার্থীরা ২০ লাখ ভোটারের জন্য সর্বোচ্চ দেড় লাখ এবং ২০ লাখের বেশি ভোটারের জন্য সর্বোচ্চ দুই লাখ টাকা ব্যক্তিগতভাবে খরচ করতে পারেন প্রার্থী। এছাড়া ‘নির্বাচনী ব্যয়’ হিসেবে ২০ লাখ ভোটারের জন্য সর্বোচ্চ ৩০ লাখ টাকা এবং ২০ লাখের বেশি ভোটারের জন্য সর্বোচ্চ ৫০ লাখ টাকা ব্যয় করতে পারেন।

এবার ঢাকা উত্তর সিটির মেয়র প্রার্থীরা ব্যক্তিগত খরচসহ সর্বোচ্চ ৫৫ লাখ টাকা ব্যয়ের সুবিধা পেয়েছেন। আর ঢাকা দক্ষিণ সিটি ও চট্টগ্রাম সিটি নির্বাচনের মেয়র প্রার্থীরা পেয়েছেন সর্বোচ্চ ৩৫ লাখ টাকা ব্যয়ের সুবিধা।

অন্যদিকে কাউন্সিলর প্রার্থীরা অনধিক ১৫ হাজার ভোটার এলাকার জন্য সর্বোচ্চ এক লাখ ১০ হাজার টাকা, ১৫ হাজার ১ থেকে ৩০ হাজার ভোটার এলাকার জন্য সর্বোচ্চ দুই লাখ ২০ হাজার টাকা, ৩০ হাজার ১ থেকে ৫০ হাজার ভোটার এলাকার জন্য সার্বোচ্চ চার লাখ ৩০ হাজার টাকা এবং ৫০ হাজার ১ থেকে তার বেশি ভোটার এলাকার জন্য সর্বোচ্চ ছয় লাখ ৫০ হাজার টাকা ব্যয় করতে পারেন।