সিএসই’র নির্বাচন ইস্পাহানি, মহিউদ্দিন, কামরুল ও শামসুল নির্বাচিত

প্রকাশ:| শনিবার, ১৫ ফেব্রুয়ারি , ২০১৪ সময় ১০:৫৬ অপরাহ্ণ

ব্যবস্থাপনা ও মালিকানা পৃথককরণ (ডিমিউচ্যুয়ালাইজেশন) পরবর্তী চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) নির্বাচন সম্পন্ন হয়েছে।

শনিবার সকাল ১০ টা থেকে বেলা ৩টা পর্যন্ত ভোট গ্রহণ চলে। গণনা শেষে বিজয়ীদের নাম ঘোষণা করেন দায়িত্বরত নির্বাচন কমিশিনার। এতে সিএসই’র পর্ষদের জন্য চারজন পরিচালক নির্বাচিত হয়েছেন।

শনিবার চট্টগ্রামের আগ্রাবাদে সিএসইর প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত পরিচালক নির্বাচনের ভোট গণনা শেষে এ তথ্য জানা গেছে।

সিএসইর ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ সাজিদ হোসেন চার পরিচালকের নির্বাচিত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

নির্বাচিত পরিচালকরা হলেন- ইএসপিআই সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মির্জা সালমান ইস্পাহানি, লঙ্কাবাংলা সিকিউরিটিজ লিমিটেডের পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ কামরুল আনম চৌধুরী, আইল্যান্ড সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মহিউদ্দিন, এবং বী রিচ লিমিটেডের চেয়ারম্যান ও সিইও মো. শামসুল ইসলাম।

জানা গেছে, সিএসইর ১১৩ জন সদস্যের ভোট গ্রহণের মাধ্যমে এ চার পরিচালক নির্বাচিত হন। মির্জা সালমান ইস্পাহানি পেয়েছেন ৯২ ভোট, মোহাম্মদ কামরুল আনম চৌধুরী পেয়েছেন ৮৬ ভোট, মোহাম্মদ মহিউদ্দিন পেয়েছেন ৫৮ ভোট এবং মো. শামসুল ইসলাম পেয়েছেন ৫৭ ভোট।

নির্বাচন শেষে দুই বছরের এ বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। ২০১৩ সালের এজিএম বিকেল সাড়ে চারটায় এবং ২০১৪ সালের হবে বিকেল সাড়ে ৫টায় অনুষ্ঠিত হবে।

২০১৪ সালের এজিএমে নির্বাচিত চার পরিচালক ও বিএসইসির অনুমোদিত সাতজন স্বতন্ত্র পরিচালকের সম্মতিক্রমে একজন চেয়ারম্যান নির্বাচন করা হবে। তবে ডিমিউচ্যুয়ালাইজেশন আইননানুসারে স্বতন্ত্র পরিচালক থেকেই চেয়ারম্যান নির্বাচিত হবেন।

জানা গেছে, ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী সিএসই’র পর্ষদ হবে ১৩ সদস্যের। এতে চারজন থাকবেন শেয়ারহোল্ডার পরিচালক, সাতজন স্বতন্ত্র পরিচালক, একজন কৌশলগত বিনিয়োগকারী পরিচালক (স্ট্র্যাটেজিক ইনভেস্টর ডিরেক্টর) এবং স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক। তবে কৌশলগত বিনিয়োগকারী পরিচালক ছাড়াই সিএসই’র নতুন পর্ষদ গঠন করা হবে।