সিএইচটি কমিশনের সফর বাতিল করায় বান্দরবানে সড়ক ও নৌপথ অবরোধ প্রত্যাহার

প্রকাশ:| শনিবার, ৫ জুলাই , ২০১৪ সময় ০৮:৪২ অপরাহ্ণ

বান্দরবান প্রতিনিধি ॥
বান্দরবানে সিএইচটি কমিশনের সফর বাতিল করায় সড়ক ও নৌপথ অবরোধ কর্মসূচী প্রত্যাহার করেছে বাঙ্গালী সংগঠনগুলো। শনিবার সন্ধ্যায় বান্দরবান কেন্দ্রীয় জামে মসজিদের সামনে সংক্ষিপ্ত সমাবেশ থেকে অবরোধ কর্মসূচী প্রত্যাহারের ঘোষণা দেন পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ’সহ বাঙ্গালী সংগঠনগুলো। বিষয়টি নিশ্চিত করে বান্দরবান জেলা বাঙ্গালী ছাত্র পরিষদের সভাপতি আবদুল কাইয়ুম জানান, পার্বত্য চট্টগ্রাম নিয়ে ষড়যন্ত্রকারী, সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টিতে উস্কানিদাতা তথাকথিত পার্বত্য চট্টগ্রাম বিষয়ক আর্ন্তজাতিক কমিশন (সিএইচটি) বান্দরবান সফর বাতিল করায় অবরোধ কর্মসূচী সাময়িকভাবে প্রত্যাহার করে নেয়া হয়েছে। তবে সিএইচটি কমিশনের সদস্যরা গোপনে বান্দরবান প্রবেশের আশঙ্কা থাকায় রোববারও রাজপথে অবস্থান করবে বাঙ্গালী সংগঠনগুলোর নেতাকর্মীরা।
কমিশনের সদস্য হানা শামস জানান, রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক আর্ন্তজাতিক কমিশন (সিএইচটি) গাড়ী বহলে বাঙ্গালী সংগঠনগুলোর নেতাকর্মীদের হামলায় কমিশনের সদস্য ইলেরা দেওয়ান এবং রাঙামাটি থানার ওসি সোহেল ইমতিয়াজ আহত হয়েছেন। একারণে প্রতিনিধি দল রাঙামাটি থেকে চট্টগ্রাম ফিরে গেছেন। সেখানে সংবাদ সম্মেলন করবেন এবং বান্দরবান জেলা সফর কর্মসূচী বাতিল করা হয়েছে।
প্রসঙ্গত: সিএইচটি কমিশনের কো-চেয়ারম্যান অ্যাড. সুলতানা কামাল’সহ ছয় সদস্যে একটি প্রতিনিধি দল ৫ জুলাই থেকে ৮ জুলাই বান্দরবান জেলা সফরের কথা রয়েছে। সিএইচটি কমিশন’কে পার্বত্য চট্টগ্রাম নিয়ে ষড়যন্ত্রকারী এবং সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টিতে উস্কানিদাতা হিসেবে আখ্যা দিয়ে সিএইচটি কমিশনের সফর প্রতিহত করতে বাঙ্গালী সংগঠনগুলো গত ৩ জুলাই সংবাদ সম্মেলনের মাধ্যমে চারদিনের সড়ক ও নৌ-পথ অবরোধ কর্মসূচীর ডাক দেন।