‘সিআইইউ ডে-২০১৭’ উদযাপিত

প্রকাশ:| শনিবার, ২৫ ফেব্রুয়ারি , ২০১৭ সময় ০৭:৫৪ অপরাহ্ণ

জমজমাট আয়োজন ও উৎসবমুখর পরিবেশে নগরীর চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউ) বার্ষিক আয়োজন ‘সিআইইউ ডে-২০১৭’ উদযাপিত হয়েছে।

সমুদ্রের কোল ঘেষে দাঁড়িয়ে থাকা চট্টগ্রাম বোট ক্লাবের মাল্টিপারপাস কনভেনশন সেন্টারে শনিবার (২৫ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হয় সিআইইউর এই দিনব্যাপী আয়োজন।

প্রধান অতিথি হিসেবে এতে উপস্থিত ছিলেন দেশের শীর্ষস্থানীয় উদ্যোক্তা এবং এ কে খান এন্ড কোম্পানি লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক সালাহউদ্দিন কাশেম খান। গেস্ট অব অনার ছিলেন আইইউবি ও সিআইইউ’র প্রতিষ্ঠাতা ট্রাস্ট-এডুকেশন, সায়েন্স, টেকনোলজি এন্ড কালচারাল ডেভেলপম্যান্ট ট্রাস্ট (ইসটিসিডিটি) এর নবনির্বাচিত চেয়ারম্যান আব্দুল হাই সরকার।

উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরীর সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন সিআইইউ ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান তৌহিদ সামাদ এবং বোর্ডের সদস্যবৃন্দ আমীর হুমায়ুন মাহমুদ চৌধুরী, সৈয়দ মাহমুদুল হক, মো. আমিনুজ্জামান ভূঁইয়া, সাফিয়া গাজী রহমান, ঈসমাইল দোভাষসহ প্রমুখ।

অনুষ্ঠানের প্রধান অতিথি সালাহউদ্দিন কাশেম খান বলেন, আমাদের প্রজম্ম এদেশে উন্নয়নের ভিত্তি স্থাপন করে দিয়েছিল। আর আজকের শিক্ষার্থীদের দায়িত্ব হচ্ছে সে ভিত্তিকে পরবর্তী পর্যায়ে নিয়ে যাওয়া। এজন্য শিক্ষার্থীদের দক্ষতা অর্জন এবং অত্যাধুনিক প্রযুক্তি সম্বন্ধে ধারণা লাভের উপর তিনি গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, লন্ডন স্কুল অব ইকোনোমিক্স এর এক গবেষণা দেখা গেছে, ২০৫০ সাল নাগাদ বৈশ্বিক উন্নয়ন কার্যক্রম বঙ্গোপসাগরকে কেন্দ্র করে আবর্তিত হবে। সুতরাং এক্ষেত্রে চট্টগ্রাম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আজকের শিক্ষার্থীদের হাত ধরে বাংলাদেশ উন্নতির সোপানের দিকে এগিয়ে যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

ইসটিসিডিটি’র নবনির্বাচিত চেয়ারম্যান এবং অনুষ্ঠানের গেস্ট অব অনার আব্দুল হাই সরকার সিআইইউ আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয়ে পরিণত হবে বলে আশা প্রকাশ

সিআইইউ ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান তৌহিদ সামাদ বলেন, সিআইইউ একটি অলাভজনক প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠান থেকে অর্জিত প্রতিটি টাকাই প্রতিষ্ঠানের উন্নয়নে ব্যয় করা হয়। অচিরেই সিআইইউকে স্থায়ী ক্যাম্পাসে স্থান্তরের জন্য ট্রাস্টি বোর্ড কাজ করছে বলে তিনি জানান।

সিআইইউর উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী স্বাগত বক্তব্যে বলেন, আজ সিআইইউর জন্য একটি বিশেষ দিন। সিআইইউকে একটি অনন্য জায়গায় নিয়ে যাওয়ার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে একাডেমিক, খেলাধুলা এবং অন্যান্য বিষয়ে অসাধারণ কৃতিত্বের জন্য শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। দীর্ঘদিনের অসামান্য অবদানের জন্য বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল অনুষদের অধ্যাপক ড. এম নুরুজ্জামানকে সংবর্ধনা প্রদান করা হয়। বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেড নবনির্বাচিত চেয়ারম্যান এবং সিআইইউর ব্যবস্থাপনা বিভাগের সভাপতি প্রকৌশলী রশিদ এ চৌধুরী এবং সদ্য পিএইচডি ডিগ্রি লাভ করা ব্যবসায় অনুষদের অপর শিক্ষক ড. নাঈম আব্দুল্লাহকেও এতে সংবর্ধনা প্রদান করা হয়।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়টির ডেপুটি রেজিস্ট্রার নাহিদ খান। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা-কর্মচারী এবং শিক্ষার্থীবৃন্দ অংশগ্রহণ করেন।