সিআইইউ’র নতুন ডিন ড. নুরুল আবসার নাহিদ

প্রকাশ:| সোমবার, ১৮ জুলাই , ২০১৬ সময় ১০:০৯ অপরাহ্ণ

ড. নাহিদচিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির ব্যবসায় অনুষদের নতুন ডিন হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. নুরুল আবসার নাহিদ।তিনি বিশ্ববিদ্যালয়ের মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক।

খ্যাতনামা গবেষক এবং মানবসম্পদ বিষয়ক পরামর্শক ড. নাহিদ ২০১৪ সালে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে যোগদান করেন। ১৯৯৯ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ব্যবসায় প্রশাসন থেকে প্রথম শ্রেণিতে স্নাতকোত্তর এবং ২০১০ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে মানবসম্পদ ব্যবস্থাপনা বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

পরবর্তীতে তিনি ‘কমনওয়েলথ-এমডিসা ফেলোশিপ’ এর অধীনে বিশ্বখ্যাত ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজম্যান্ট’ (আইআইএম) এবং ‘ইউনিভার্সিটি অব সেইনস্ মালয়েশিয়া’ হতে পোস্ট ডক্টরাল ডিগ্রি অর্জন করেন। তাঁর দেশি-বিদেশি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রায় ১৬ বছরের অধ্যাপনা ও গবেষণা করার অভিজ্ঞতা রয়েছে।

বাংলাদেশের মানবসম্পদ ব্যবস্থাপনার উপর সর্বাধিক নিবন্ধের লেখক ড. নাহিদ এর গবেষণা প্রবন্ধসমূহ দেশি-বিদেশি বিভিন্ন জার্নালে প্রকাশিত হয়েছে যা থমসন রয়টার্স, স্কোপাস, সেইজ, ইমারাল্ড, জেস্টোর, ইন্ডারসাইন্স প্রভৃতির তালিকাভুক্ত।

তিনি বর্তমানে বিশ্বের শীর্ষস্থানীয় প্রকাশক ‘সেইজ’ কর্তৃক প্রকাশিত ‘সাউথ এশিয়ান জার্নাল অব হিউম্যান রিসোর্সেস ম্যানেজম্যান্ট’ জার্নালের সহযোগী সম্পাদকের দায়িত্ব পালন করছেন। ‘বাংলাদেশ এবং আমেরিকান সোসাইটি ফর এইচআরএম’ এরও একজন সক্রিয় সদস্য। ড. নাহিদ অধ্যাপনার পাশাপাশি বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের মানসম্পদ পরামর্শক ও প্রশিক্ষক হিসেবেও কাজ করেছেন।