সাড়ে ১৮ টন চিকিৎসা সরঞ্জাম পাঠিয়েছে জাপান রেডক্রস

প্রকাশ:| সোমবার, ২৫ সেপ্টেম্বর , ২০১৭ সময় ১০:১৯ অপরাহ্ণ

সোমবার বিকালে এসব সরঞ্জাম নিয়ে একটি উড়োজাহাজ চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

সেখানে এসব সরঞ্জাম গ্রহণ করেন চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান।

বলেন, “জাপান রেডক্রসের প্রতিনিধিরা জানিয়েছেন, দ্রুততম সময়ের মধ্যে ওষুধ ও মেডিকেল টিমের সদস্যদের নিয়ে আরেকটি বিমান আসবে।

“আজ বিমানে যেসব চিকিৎসা সরঞ্জাম পাঠানো হয়েছে সেগুলো কক্সবাজারের কুতুপালংয়ে মেডিকেল সেন্টার প্রতিষ্ঠার জন্য। সেখানে রোহিঙ্গাদের চিকিৎসা সেবা দেওয়া হবে।”

সোমবার চিকিৎসা সরঞ্জাম হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাপান রেডক্রসের প্রতিনিধি তাকাফুমি ইয়ামাদা ও কেনসুকি কাওয়াই, নিপ্পন এক্সপ্রেস বাংলাদেশ লিমিটেডের ভাইস প্রেসিডেন্ট কাজুহিরো জোবাইয়াকাওয়া এবং রেডক্রিসেন্ট চট্টগ্রাম ইউনিটের সেক্রেটারি আব্দুল জব্বার।

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের জন্য এখন পর্যন্ত বিভিন্ন দেশ, রেডক্রস ও রেডক্রিসেন্ট মিলিয়ে প্রায় ৪৯২ টনের মত ত্রাণ চট্টগ্রাম বিমানবন্দরে এসেছে।এরমধ্যে ভারত ১০৭ টন, সৌদি আরব ৯৪ টন, ইন্দোনেশিয়া ৭৭ টন, ইরান ৬৮ টন, মরক্কো বিমানে ১৪ টন এবং মালয়েশিয়া ১২ টন এবং মালয়েশিয়া রেড ক্রিসেন্ট ১০১ দশমিক পাঁচ টন ও জাপানি রেডক্রস ১৮ দশমিক পাঁচ টন ত্রাণ পাঠিয়েছে।

রোহিঙ্গাদের জন্য ভারত থেকে মোট সাত হাজার টন ত্রাণ দেওয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশে ভারতের হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা।