সাহিত্যের জন্য সিদ্দিক আহমেদ আমাদের অনেক বড় সম্পদ

প্রকাশ:| শনিবার, ১৮ জুন , ২০১৬ সময় ০৯:২৮ অপরাহ্ণ

একজন

সিদ্দিক আহমেদ খুব একজন বিখ্যাত মহা সাহিত্যিক, কবি বা সাংবাদিকের নাম নয়। তবে আমরা যারা সাহিত্য নিয়ে নাড়াচাড়া করি, আমরা যারা সাংবাদিকতার কলম ধরি আমরা জানি উনি কতটা মেধাবী এবং তাঁর ক্ষুরধার লেখনি আমাদের কতটা পথ দেখিয়ে নিয়ে যায়। বিশ্ব সাহিত্যের বাঘাবাঘা লেখকদের বিভিন্ন লেখা ভাষান্তরিত করে আমাদের মতো লেখকদের মনের খোরাক মেঠানোর পাশাপাশি জ্ঞানের ভান্ডারকে সমৃদ্ধ করতে অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছেন। তিনি ব্যক্তি জীবনে খুব অমায়িক আচার আচরণের কারণে সবার প্রিয় পাত্র হয়ে উঠেছেন। অত্যন্ত সততার সাথে তিনি তাঁর পেশাগত জীবন অতিবাহিত করেছেন বলেই আজো একজন সিদ্দিক আহমেদ সকলের কাছে সমানভাবে গ্রহণযোগ্য। নির্লোভ, স্বাধীনচেতা এই জ্ঞান পুরষ আজ ক্যান্সার নামক কঠিন রোগে আক্রান্ত হয়ে ধুঁকে ধুঁকে মৃত্যুর পথে এগিয়ে যাচ্ছেন। পারিবারিকভাবে দেশে-বিদেশে যথাসাধ্য চিকিৎসা করে যাচ্ছেন। কিন্তু ক্যান্সারের মতো ব্যয়বহুল এই রোগের চিকিৎসা তাঁর পরিবারের পক্ষে চালিয়ে যাওয়া সম্ভব নয়। তাই এই মেধাবী লেখক-সাংবাদিককে রাষ্ট্রীয় ব্যবস্থাপণায় দ্রুত বিদেশে চিকিৎসার ব্যবস্থা গ্রহণ করার জন্য প্রধানমন্ত্রীর কাছে উদাত্ত আহবান জানাই। সাহিত্যিক, সাংবাদিক সিদ্দিক আহমেদ এর উপর আলোকপাত করতে গিয়ে উপরোক্ত কথাগুলো বলেন প্রধান আলোচক নাট্যজন, সাংবাদিক প্রদীপ দেওয়ানজী।

১৮জুন বিকেলে ঁস্থানীয় এক রেষ্টুরেন্টের হলরুমে স্বাধীন সাংস্কৃতিক একাডেমির চেয়ারম্যান মোঃ সাহাব উদ্দীন হাসান বাবুর সভাপতিত্বে অনুষ্ঠিত সাহিত্য-সাংবাদিকতার পথিকৃৎ একজন সিদ্দিক আহমেদ এর কর্মময় ও ব্যক্তি জীবনের উপর আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট নাট্যজন, সাংবাদিক প্রদীপ দেওয়ানজী। বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সাংবাদিক কবি শাহিদ হাসান, অনলাইন নিউজ পোর্টাল নিউজ গার্ডেনের সম্পাদক সাংবাদিক কামরুল হুদা, লেখক ইফতেখার মারুফ, ব্যাংকার রিয়াজ আহমেদ। সংগঠনের ভারপ্রাপ্ত জেনারেল সেক্রেটারী কবি হাবীব সাখাওয়াতের সঞ্চালনায় বক্তব্য রাখেন জহিরুদ্দিন মোঃ ইমরুল কায়েস, অধ্যক্ষ মুজিবুর রহমান, রাশেদ ইবনে ফরিদ, নাসিরাবাদ সরকারী উচ্চ বালক বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র সমিতির নেতা সিরাজুল আলম, কবি রমেশ চন্দ্র সানা, সংগীত শিল্পী কাউছার আহম্মেদ, জাহাঙ্গীর হোসেন, বেলাল মিয়া, সোহাগ খান, আবু জাবেদ, মোঃ জসিমউদ্দিন, নজরুল ইসলাম রবিন, মুজিবুর রহমান, ওলিউল্লাহ, জেরিন, আবদুল গফুর পন্টি, সংগীত শিল্পী জোনায়েদ রাসেল, মোবাশ্বিরা রাইসা, মঞ্চ অভিনেত্রী বিবি কুলসুম, রোম্মান, মোহাম্মদ ইসমাইল প্রমূখ।

আলোচনা শেষে সিদ্দিক আহমেদ এর শারিরীক সুস্থতা কামনা করে মুনাজাত করেন নাসিরাবাদ সরকারী উচ্চ বালক বিদ্যালয়ের ধর্মীয় শিক্ষক মুজিবুর রহমান।


আরোও সংবাদ