সামাজিক নিরাপত্তার প্রসারে শিশু শ্রম নিরসন সম্ভব -যুগান্তর

প্রকাশ:| বুধবার, ১৮ জুন , ২০১৪ সময় ০৯:৩০ অপরাহ্ণ

সামাজিক নিরাপত্তার প্রসারে শিশু শ্রম নিরসন সম্ভব ---(যুগান্তর)
১২ জুন বিশ্ব শিশু শ্রম নিরসন দিবস উপলক্ষে মানব উন্নয়ন মূলক স্বেচ্ছাসেবী সংগঠন যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থা (জেএসইউএস)-এর উদ্যোগে সংস্থার প্রধান কার্যালয়ে আয়োজন করা হয় এক আলোচনা সভা। এছাড়াও দিবস উপলক্ষে চট্টগ্রাম শিল্পকলা একাডেমীতে আয়োজিত র‌্যালী, আলোচনা সভা এবং মেধা প্রতিযোগিতা যুগান্তর-এর পক্ষ থেকে কর্মজীবী শিশুদের উপস্থিতিতে অংশগ্রহণ করা হয়।

যুগান্তর-এর নির্বাহী পরিচালক ইয়াসমীন পারভীন-এর সভাপতিত্বে সংস্থার প্রধান কার্যালয়ে আয়োজিত সভায় উপস্থিত ছিলেন যুগান্তর-এর ম্যানেজমেন্ট এডভাইজার সাঈদুল আরেফীন, প্রোগ্রাম কোঅর্ডিনেটর শহিদুল ইসলাম, সিনিয়র প্রোগ্রাম অফিসার আরিফুর রহমান, সিডিআরপি কল্লোল কান্তি দাশ, ব্রাঞ্চ ম্যানেজার মোহাম্মদ শাহেদ, সহ: একাউন্টস অফিসার জহিরুল ইসলাম, সিএম মো: রুবেল, দিদারুল ইসলাম। এছাড়াও শ্রমজীবী শিশুপ্রতিনিধি মো. জুয়েল, নাহিদা আক্তার, রূপালী আক্তার, মিম, মো: রুবেল, রিমুজা আক্তার, রফিকুল হাসান এবং মো. সাব্বির হোসেন প্রমুখ

সভায় বক্তাগণ বলেন, সামাজিক নিরাপত্তার প্রসার ঘটানো সম্ভব হলে শিশু শ্রম নিরসন করা সম্ভব। এবছরের প্রতিপাদ্য বিষয়ও ছিল তা-ই। ২০১৬ সালের মধ্যে বিপদজনক ও ঝুঁকিপূর্ণ কাজ থেকে শিশু শ্রম নির্মূল করার লক্ষ্যে স্বল্প, মধ্যম ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। যেখানে শ্রমজীবী শিশুর শিক্ষা, স্বাস্থ্য, পুষ্টি, কর্মপরিবেশ, কর্মঘণ্টা, মজুরী, তার ভবিষ্যৎ পরিকল্পনা নিশ্চিত করা হবে। একইসাথে জবরদস্তিমূলক শিশু শ্রম সম্পূর্ণভাবে নিষিদ্ধ করার বিধান তাতে রয়েছে।

এখানে উল্লেখ্য, বিগত এক দশকের ও বেশি সময় ধরে প্রতিষ্ঠাকালীন সময় থেকে চট্টগ্রামে নারী শিশুদের অধিকার উন্নয়নে ‘যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থা’ শিশু, প্রতিবন্ধী জনগোষ্ঠী এবং তৃণমূল মানুষের অবস্থা ও অবস্থানের ইতিবাচক পরিবর্তনে কাজ করে যাচ্ছে।


আরোও সংবাদ