সাবমেরিন নৌঘাঁটি পরিদর্শনে নৌ নৌবাহিনী প্রধান ও নিরাপত্তা উপদেষ্টা

প্রকাশ:| মঙ্গলবার, ১৭ জানুয়ারি , ২০১৭ সময় ০৭:৩৬ অপরাহ্ণ

১৭জানুয়ারী মঙ্গলবার দুপুর ১২টায় পেকুয়ার মগনামাস্থ কাকপাড়া এলাকায় দেশের বৃহত্ত সাব-মেরিন নৌঘাঁটির কাজ পরিদর্শন করেছে নৌবাহিনীর প্রধান এডমিরাল মুহাম্মদ নিজাম উদ্দিন আহমেদ(ওএসপি,এনডিসি,পিএসসি) ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরাপত্তা উপদেষ্টা তারিক আহমেদ ছিদ্দিকী। চিনের উচ্চপদস্থ ৪জন নৌ বিশেষজ্ঞও উপস্থিত ছিলেন। এ সময় নৌবাহিনী চৌকস একটি দল সামরিক মহড়ার মাধ্যমে তাদের বরণ করে নেয়।

জানা গেছে, বাংলাদেশ নৌ বাহিনীকে আধুনিক বাহিনীতে উন্নীত ও সক্ষমতা বাড়াতে ১০ বছর ব্যাপী একটি পরিকল্পনার অংশ হিসাবে বর্তমান সরকার সাব-মেরিন নৌ ঘাঁটি স্থাপনের প্রকল্প হাতে নিয়েছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ নৌ বাহিনীর বহরে সাব-মেরিন যুদ্ধ জাহাজ যুক্ত করা হয়েছে। এর সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ১০০ কোটি মার্কিন ডলার।
আর এ প্রকল্পের মাধ্যমে সাব-মেরিন (ডুবো যুদ্ধজাহাজ) কুতুবদিয়া চ্যানেলের অদূরবর্তী মগনামায় পূর্ণাঙ্গ ঘাঁটি স্থাপনের জন্য প্রক্রিয়া চুড়ান্ত করে বাংলাদেশ নৌ বাহিনী। সংশ্লি¬ষ্ট বিভাগ থেকে প্রস্তাবিত সাব-মেরিন নৌ ঘাঁটি বাস্তবায়নের জন্য সব ধরণের সমীক্ষা শেষ করে এর নকশা চুড়ান্তপূর্বক ৪শত একরেরও বেশি জমি অধিগ্রহন শেষ করেছে। সর্বশেষ কাজের পরিধি দেখতে নৌবাহিনীর শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত হয়ে কাজ পরিদর্শন করেন।

এদিকে দেশের একমাত্র নৌ-ঘাঁটি পেকুয়ার মগনামায় কাজ শুরু হওয়ায় পুরো উপকূলের জনগন উচ্চাসিত হয়েছে। এর ইতিবাচক সম্ভাবনাময়ী উন্নয়নশীল খবরে সর্বস্তরের মানুষ মহা খুশি। সারা দেশের আর্থ সামাজিক উন্নয়নের পাশাপাশি পেকুয়ার উন্নয়ন হবে দেশের জন্য রুল মডেল।

এ সময় আরো উপস্থিত ছিলেন, কক্সবাজার জেলা প্রশাসক আলী হোসেন, সহকারী পুলিশ সুপার কাজি মতিউর রহমান, পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়নাল আবদীন, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা জিয়া মুহাম্মদ মুস্তাফিজ ভুইয়া।