সাফের দুই সেমিফাইনাল আজ, মুখোমুখি ভারত-পাকিস্তান

mirza imtiaz প্রকাশ:| বুধবার, ১২ সেপ্টেম্বর , ২০১৮ সময় ১১:৪৯ পূর্বাহ্ণ

বাংলাদেশের ঘরের মাঠে বাংলাদেশকে দর্শক আসনে বসিয়ে দিয়ে সাফের চার অতিথি দল আজ সেমিফাইনালে মাঠে নামছে। বঙ্গবন্ধু স্টেডিয়ামে বিকাল ৪টায় দিনের প্রথম সেমিফাইনালে নেপাল ও মালদ্বীপ এবং সন্ধ্যা ৭টায়  দ্বিতীয় সেমিফাইনালে পাকিস্তান ও ভারত মুখোমুখি হবে।
ফুটবল লড়াই যখন পাকিস্তান ভারতের যে কোনো লড়াইয়ে বাড়তি আকর্ষণ থাকে। মর্যাদার লড়াই বলে এই দুই দেশের লড়াইয়ের দিকে দর্শক আকর্ষণটা বেশি। কিন্তু এখন আর ফুটবলে আগের মতো নামকরা সব খেলোয়াড় না থাকায় জৌলুস কমে গেছে। তারপরও পাকিস্তান-ভারতের নামের কারণে একটা বাড়তি নজর থাকেই। ঢাকার মাঠে শেষবার পাকিস্তান ও ভারত মুখোমুখি হয়েছিল ২০০৩ সালে সাফের তৃতীয় আসরে। সেবার বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়েছিল। সাফের বর্তমান চ্যাম্পিয়ন অনূর্ধ্ব-২৩ ফুটবল দল নিয়ে এসেছে ঢাকায়। সেখানে অনূর্ধ্ব-২০ ফুটবলার আছেন ৪ জন। দলের মিডফিল্ডার ভেঙ্কটেস জানিয়েছেন অনূর্ধ্ব-২৩ ফুটবলারদের এক্সপোজার দেওয়ার জন্যই সাফে আনা হয়েছে। ফিফার পরিসংখ্যান বলছে ভারত ও পাকিস্তান ২৪তম লড়াই আজ। এর মধ্যে পাকিস্তান জিতেছে ৩ বার ভারত জিতেছে ১০ বার । সাফের গত ১১ আসরে ভারত চ্যাম্পিয়ন হয়েছে ৭ বার। পাকিস্তান কখনো সাফের ফাইনাল খেলেনি। এবার তাদের চতুর্থ সেমিফাইনাল। পাকিস্তানের সামনে ফাইনালে উঠার হাতছানি থাকলেও কঠিন পথ।
সন্ধ্যায় পাকিস্তান ও ভারত সেমিফাইনালের আগে বঙ্গবন্ধু স্টেডিয়ামে প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে নেপাল ও মালদ্বীপ। ২০১৩ সালে কাঠমান্ডুতে সাফের সেমিফাইনালে নেপাল হেরে যায় আফগানিস্তানের কাছে। ২০১১ সালের সাফেও এই দুই দল মুখোমুখি হয়। সেবারও নেপাল হেরে যায়। ২০০৮ সাফের চ্যাম্পিয়ন মালদ্বীপ এবার গ্রুপ পর্বে ১ পয়েন্ট নিয়ে সেমিফাইনালে উঠেছে টসে জিতে। নেপাল কখনো সাফে চ্যাম্পিয়ন হয়নি। নেপালের জন্য বাংলাদেশের মাঠ সৌভাগ্যের। তারা ৯৩ সালে সাফ গেমস ফুটবলে চ্যাম্পিয়ন হয়েছিলেন বঙ্গবন্ধু স্টেডিয়ামে ফাইনালে। সাফের ফাইনাল শনিবার।
আজকের খেলা: নেপাল বনাম মালদ্বীপ বিকাল চারটায় এবং পাকিস্তান-ভারত সন্ধ্যা সাতটায়।