সাফল্যের জন্য তরুণদের আশাবাদী করে তুলতে হবে: ড. আতিউর রহমান

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শনিবার, ৮ সেপ্টেম্বর , ২০১৮ সময় ১১:১৮ অপরাহ্ণ

খ্যাতিমান অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান বলেছেন, সাফল্যের জন্য আমাদের তরুণদের সর্বদাই সচেষ্ট থাকতে হবে। কেননা তরুণদের মধ্যে রয়েছে অফুরন্ত শক্তি। তারা নিজেদের শক্তির ওপর ভরসা রেখে এগিয়ে যেতে পারে। বিকাশ ঘটাতে পারে তাদের নেতৃত্বের।

শনিবার (০৮ সেপ্টেম্বর) এক্সপার্টস একাডেমি লিমিটেড ও চট্টগ্রাম একাডেমি আয়োজিত ‘সাফল্যের রহস্য’ শীর্ষক এক প্রশিক্ষণ কর্মশালায় এসব কথা বলেন তিনি।

নগরের চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অধ্যাপক ড. আতিউর রহমান বলেন, আমাদের তরুণ সমাজ গর্ব করতে পারে স্বদেশকে নিয়ে। কিন্তু কিছু কিছু কারণে তারা হতাশায় ভোগে। এক্ষেত্রে কিছু গণমাধ্যম ব্যক্তি তাদের মধ্যে হতাশা ছড়িয়ে দেন। এ হতাশা থেকে উত্তোরণে তাদের প্রাতিষ্ঠানিক ও প্রযুক্তিগত শিক্ষায় শিক্ষিত করে তুলতে হবে। সাফল্যের জন্য তাদের আশাবাদী করে তুলতে হবে।

তিনি আরও বলেন, সর্ব্বোত্তম অর্জনের বুভুক্ষাই সাফল্যের পেছনের মূল শক্তি হিসেবে কাজ করে। নেতৃত্বের বিকাশের জন্যে সচেষ্টতাই বড় বিষয়। যিনি কোন সংগঠনের কর্মীদের ভেতর আবেগ ও শক্তির সঞ্চার করতে পারেন তিনিই ওই সংগঠনের সফল নেতা হিসেবে বের হয়ে আসেন। তার সহনেতা তৈরির সক্ষমতাও থাকতে হবে। সাধারণত তাদেরকে সঙ্গে নিয়েই তিনি সফল দল বা টিম গড়ে তোলেন।

সাফল্য আমাদের ছায়ার মতো উল্লেখ করে অধ্যাপক ড. আতিউর রহমান বলেন, সাফল্যকে ধরতে যাওয়ার চেষ্টা বৃথা। আলোর পথে এগিয়ে যাওয়া সফল মানুষের পেছনেই হাঁটবে ছায়া।

তরুণদের উদ্দেশ্যে তিনি বলেন, নিজের শক্তির ওপর ভরসা রাখো। অন্যের দুর্বলতাকে পুঁজি করার চেষ্টা করো না। যিনি ইতিবাচক দৃষ্টিভঙ্গির অধিকারী তিনি সমস্যা বা চ্যালেঞ্জ মোকাবেলা করেই সাফল্যের সন্ধান পান বলেও মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম একাডেমির প্রতিষ্ঠাতা সংগঠক কবি ও শিশুসাহিত্যিক রাশেদ রউফ ও ধন্যবাদ জ্ঞাপন করেন এক্সপার্টস একাডেমি লিমিটেডের চেয়ারম্যান সাহিত্যিক মাহফুজুর রহমান। অনুষ্ঠান সঞ্চলনা করেন বিশিষ্ট বাচিক শিল্পী আয়েশা হক শিমু।


আরোও সংবাদ