সান্ত্বনার জয় ইংল্যান্ডের

প্রকাশ:| শুক্রবার, ১৩ মার্চ , ২০১৫ সময় ০৬:২১ অপরাহ্ণ

বিশ্বকাপ থেকে আগেই বিদায়। ফলে শুক্রবার আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচটি ছিল ইংল্যান্ডের জন্য নিতান্তই নিয়মরক্ষার। তবে দফায় দফায় বৃষ্টি হানা দেয়া এই ম্যাচে শেষ পর্যন্ত জয় নিয়েই মাঠ ছেড়েছে ইংলিশ শিবির। বৃষ্টি আইনে আফগানিস্তানকে নয় উইকেটে পরাজিত করেছে মরগ্যান শিবির।

টসের প্রতিকূলে আগে ব্যাট করতে নেমে ইংলিশ বোলার ও বৃষ্টি, দুটি দিকই সামলাতে বেশ হিমশিম খেতে হয়েছে আফগানদের। বৃষ্টির কারণে প্রথমে ম্যাচ নির্ধারণ হয় ৪৫ ওভারে। তবে ৩৬.২ ওভারে সাত উইকেট হারিয়ে ১১১ রান সংগ্রহ যখন আফগানিস্তানের, তখন শুরু হয় মুষলধারে বৃষ্টি। ফলে পুরো ইনিংস খেলতে পারেনি মোহাম্মদ নবীর দল। আফগানিস্তানের হয়ে সর্বোচ্চ ৩০ রান করেন শফিকুল্লাহ। বাকি কোন ব্যাটসম্যানই পারেননি ২০এর উপর রান তুলতে। ইংল্যান্ডের হয়ে জর্দান ও বোপারা দুটি, অ্যান্ডারসন, ব্রড, ট্রেডওয়েল একটি করে উইকেট নেন।

বৃষ্টি আইনে ইংল্যান্ডের জন্য জয়ের টার্গেট দাঁড়ায় ২৫ ওভারে ১০১ রান। তবে এমন লক্ষ্য বেশ সহজেই ছুঁয়ে ফেলে ইংলিশ শিবির। মাত্র ১৮.১ ওভারে এক উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌছায় ইংল্যান্ড। ওপেনার ইয়ান বেল করেন সর্বোচ্চ অপরাজিত ৫২ রান।  অ্যালেক্স হেলস করেন ৩৭ রান। ৮ রানে অপরাজিত ছিলেন টেলর । আফগানিস্তানের হয়ে হেলসের একমাত্র উইকেটটি নেন হামিদ হাসান।

চলমান বিশ্বকাপে ইংল্যান্ডের এটি দ্বিতীয় জয়। পুল ‘এ’তে এর আগে স্কটল্যান্ডকে হারিয়েছিল তারা। তবে ইংলিশরা হেরেছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, শ্রীলংকা ও বাংলাদেশের সঙ্গে। চার পরাজয়ে আগেই টুর্নামেন্ট থেকে বিদায় নেয় বিশ্বকাপের ইতিহাসে তিনবার ফাইনাল খেলা ইংল্যান্ড। তবে শেষ ম্যাচের জয়ে কিছুটা সান্ত্বনা পেতে পারে তারা। আগেই বিদায় নেয়া দল আফগানিস্তানও। তবে অভিষেক বিশ্বকাপে আফগানিস্তানের অর্জন একটি জয়, সেটা স্কটল্যান্ডের বিরুদ্ধে।