‘সাধারণ শিক্ষার পাশাপাশি শিক্ষার্থীদের সামাজিক শিক্ষারও প্রয়োজন’

প্রকাশ:| রবিবার, ২৬ জুন , ২০১৬ সময় ১১:৩৫ অপরাহ্ণ

কৃতি ২শিক্ষার্থীদের সাধারণ শিক্ষার পাশাপাশি সামাজিক ও মানবিক শিক্ষার ওপর গুরুত্বারোপ করেছেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী।

তিনি হাটহাজারী উপজেলার উত্তর মাদার্শা ইউনিয়নের চৌধুরী পাড়া কল্যাণ সমিতির কৃতী শিক্ষার্থী সংবর্ধনা ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে বিষয়টির ওপর গুরুত্ব দেন।

উত্তর মাদার্শা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ময়েজ উদ্দিন হল রুমে সম্প্রতি অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের শিশু স্বাস্থ্য বিভাগের প্রধান ডা. মাহমুদ এ চৌধুরী আরজু, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপতালের হৃদরোগ বিভাগের সহযোগী অধ্যাপক ডা. ইব্রাহিম চৌধুরী, উত্তর মাদার্শা ইউনিয়নের চেয়ারম্যান মনজুর হোসেন চৌধুরী মাসুদ, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের ইনস্টিটিউট অব চাইল্ড হেলথের সহকারী পরিচালক ডা. মো. আবু সাঈদ চৌধুরী ও হাটহাজারী জেনারেল হাসপাতালের চেয়ারম্যান ডা. মো. শহিদুল্লাহ চৌধুরী।

রিয়াজ হায়দার চৌধুরী বলেন, প্রথাগত পাঠ্যশিক্ষা দিয়ে নয়, সামাজিক মূল্যবোধ ও নৈতিকতার শিক্ষাই পারে আঞ্চলিক ও রাষ্ট্রীয় সব সম্ভাব্যতার প্রকৃত সুফল ঘরে তুলতে। শিক্ষার্থীদের এ ক্ষেত্রে দেশপ্রেম ও সামাজিক আদব শিক্ষা দেওয়া জরুরি। আর এ কাজটি প্রধানত করতে পারে পরিবার। অভিভাবক সমাজের এ ক্ষেত্রে দায়িত্ব নিতে হবে। নতুবা সরকারের শিক্ষা খাতে হাজারো প্রণোদনা কোনো কাজে আসবে না। বাংলাদেশকে ঘিরে উগ্র মৌলবাদী ও আন্তর্জাতিক অপশক্তির যে আগ্রাসন তা নস্যাতে প্রতিটি পরিবারকেই প্রকৃত ধর্মীয় শিক্ষা ও সামাজিক দায়বদ্ধতার পাঠ দিতে হবে।

সমিতির সভাপতি ফরিদুল আলম চৌধুরীর সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন গড়দুয়ার ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান সরোয়ার মোর্শেদ তালুকদার, চিকনদণ্ডী ইউপির চেয়ারম্যান হাসানুজ্জামান বাচ্চু, সংরক্ষিত মহিলা ইউপি সদস্য মিনারা খানম চৌধুরী, ইউপি সদস্য মো. হানিফ, কাজী মুহাম্মদ হারুন, মো. জাহেদ উল্লাহ, রবিউল হোসাইন চৌধুরী রবি, জাহাঙ্গীর তালুকদার, সমিতির যুগ্ম আহ্বায়ক তৌহিদুল আনোয়ার চৌধুরী, রবিউল হোসাইন চৌধুরী রবি, সদস্যসচিব জাহেদ খালেদ চৌধুরী প্রমুখ। সভায় কৃতী শিক্ষার্থীদের হাতে স্মারক তুলে দেন অতিথিরা।