সাদার্ন ইউনিভার্সিটি পরিদর্শন করেছেন ব্রাজিলের রাষ্ট্রদূত

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারি , ২০১৮ সময় ০৮:৫৭ অপরাহ্ণ

সাদার্ন ইউনিভার্সিটি পরিদর্শন করেছেন ব্রাজিলের রাষ্ট্রদূত জোয়াও তাবাজারা ডি ওলিভেইরা জুনিয়র। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সকালে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান সাদার্ন ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা অধ্যাপক সরওয়ার জাহান।

ইউনিভার্সিটির মেহেদীবাগ ক্যাম্পাসে পৌঁছালে ক্যাপ্টেন কাজী নাজমুল হুদার নেতৃত্বে বিএনসিসি’র ক্যাডেটরা তাঁেক গার্ড অব অনার প্রদান করেন। এর পর হল রুমে স্প্রিং সেমিস্টার (২০১৮) বিভিন্ন বিভাগে ভর্তিকৃত নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে ব্রাজিলে উচ্চ শিক্ষা, কর্মসংস্থান, ব্যবসা, সরকারি-বেসরকারি পর্যায়ে বিনিয়োগ সুযোগসহ বিভিন্ন বিষয়ে বক্তব্য রাখেন রাষ্ট্রদূত।

ব্রাজিলের রাষ্ট্রদূতের সম্মানে প্রাচীন চট্টগ্রামের ইতিহাস ও ঐতিহ্য এবং ভবিষ্যৎ চট্টগ্রামের সম্ভাবনা নিয়ে মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন করেন উপ-উপাচার্য প্রফেসর ইঞ্জিনিয়ার এম আলী আশরাফ। এসময় সাদার্ন ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা, প্রফেসর সরওয়ার জাহান, বিভিন্ন অনুষদের ডিন, উপদেষ্টা, বিভাগীয় প্রধান, রেজিস্ট্রার ও শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

ব্রাজিলের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ ও ব্রাজিলের কূটনৈতিক সম্পর্ক বেশ ভালো, ব্রাজিল সবার সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্কে বিশ্বাসী। ব্রাজিলের সাথে এ দেশের পণ্য আমদানি ও রপ্তানি কার্যক্রম বেশ গতিশীল। অনেক ক্ষেত্রে ব্রাজিলের সাথে বাংলাদেশের মিল রয়েছে। শিক্ষা, প্রযুক্তি, গার্মেন্টস সেক্টরসহ অনেক ক্ষেত্রে বাংলাদেশের উল্লেখযোগ্য সফলতা এসেছে এবং অর্থনৈতিক উন্নয়নে বেশ ভালোভাবে এগিযে যাচ্ছে।

তিনি বলেন, ব্রাজিলের সাথে বাংলাদেশের সম্পর্ক আরও গভীর হবে যদি শিক্ষা বিনিময় কার্যক্রম গতিশীল হয়। ব্রাজিল বিশ্বাস করে এককভাবে বিশ্বের উন্নয়ন সম্ভব নয়, সব দেশের সম্মিলিত প্রচেষ্টা ও সুসম্পর্কের মাধ্যমে একটি সুন্দর পৃথিবী বিনির্মাণ হবে। সব সময় বড় চিন্তা করতে হবে এবং লক্ষ্যে পৌঁছানোর ক্ষেত্রে একাগ্রতা থাকতে হবে।

অভ্যন্তরীণ রাজনীতির ক্ষেত্রে সরকার ও অন্যান্য রাজনৈতিক দলের সহযোগিতামূলক সম্পর্ক সৃষ্টি হলে কাঙ্খিত উন্নয়নের পথে গতিশীলতা বাড়বে বলেও মন্তব্য করেন তিনি।

বিশ্বকাপ ফুটবলে বাংলাদেশের বিশাল জনগোষ্ঠী ব্রাজিলের ভক্ত এবং এই খেলাকে ঘিরে তাদের অনেক স্বপ্ন রচিত হয়। আশা করি আগামী বিশ্বকাপে ব্রাজিল খুব ভালো করবে।