সাগর পারের শহর কক্সবাজারে নানা অনুষ্ঠানের আয়োজন

প্রকাশ:| রবিবার, ১৩ এপ্রিল , ২০১৪ সময় ০৯:৪২ অপরাহ্ণ

বাংলা নববর্ষ উপলক্ষে এবারও সাগর পারের শহর কক্সবাজারে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আগামী ১৪ এপ্রিল বৈশাখের প্রথম দিন কক্সবাজার জেলা প্রশাসন, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও তারকামানের হোটেলের পক্ষ থেকে শহর ও সমুদ্র সৈকতে এসব অনুষ্ঠান করা হবে।

জেলা প্রশাসনের অনুষ্ঠান : কক্সবাজারের জেলা প্রশাসক মো. রুহুল আমিন জানান, পহেলা বৈশাখের দিন ভোর ৬টায় জেলা প্রশাসক কার্যালয় চত্বরে বর্ষবরণ অনুষ্ঠানের উদ্বোধন করা হবে। এরপর সেখান হবে নাচ, গানসহ জমজমাট সাংস্কৃতিক অনুষ্ঠান। সকাল ৮টায় সেখান থেকেই শুরু হবে ঘোড়ারগাড়ি নিয়ে বর্ণাঢ্য বৈশাখী শোভাযাত্রা। শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শোভাযাত্রা একই স্থানে এসে শেষ হবে। এরপর জেলা প্রশাসন এবং সম্মিলিত সাংস্কৃতিক জোটের যৌথ আয়োজনে জেলা প্রশাসন কার্যালয় চত্বরে উদ্বোধন করা হবে গ্রামীণ মেলার। সকাল ১০টায় থাকছে পান্তা-ইলিশের আসর। এ ছাড়া দিনব্যাপী চলবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

হোটেল ওশান প্যারাডাইস : নববর্ষ উদ্‌যাপন উপলক্ষে হোটেল ওশান প্যারাডাইস আয়োজন করেছে তিন দিনের মেলাসহ লোকজ গানের আসর। ওশান প্যারাডাইসের জনসংযোগ কর্মকর্তা সায়ীদ আলমগীর জানান, নববর্ষের দিন সকাল ৯টায় হবে বর্ণাঢ্য শোভাযাত্রা। হোটেল প্রাঙ্গণে চলবে তিন দিনের বৈশাখী মেলা। মেলার উদ্বোধনী রাতে হবে লালনগীতির আসরসহ লোকজ সংস্কৃতির নানা অনুষ্ঠান। থাকবে পান্তা-ইলিশ, বানর খেলা, টিয়া পাখি দিয়ে ভাগ্য গণনা, ঢেঁকিতে ধান ভানা ও জেলেদের মাছ ধরার নানা আয়োজন। পর্যটকদের জন্য রয়েছে সাশ্রয়ী নানা প্যাকেজ।

হোটেল নিটল বে : নিটল বে অ্যান্ড রিসোর্ট আয়োজন করেছে মেলাসহ দিনব্যাপী অনুষ্ঠান। সকাল ৮টায় জাতীয় সংগীত ও বৈশাখী গান দিয়ে অনুষ্ঠান শুরু হবে। হোটেল ম্যানেজার মো. নুরুল আবসার জানান, মেলায় শিশু-কিশোরদের জন্য নানা ধরনের খেলার আয়োজন করা হয়েছে। এ ছাড়া প্যাকেজে জনপ্রতি ২৫০ টাকায় বুফে পান্তা-ইলিশ এবং রাতে জনপ্রতি ৫০০ টাকায় বুফে মেজবানি খাবারের আয়োজন থাকছে।

হোটেল সি গাল : হোটেল সি গাল কর্তৃপক্ষ আয়োজন করছে বাউলসংগীতের। হোটেলের প্রধান নির্বাহী রুমি সিদ্দিকী জানান, নতুন বছরের রাতে হোটেলের সুইমিং পুল চত্বরে হবে বাউলসংগীতানুষ্ঠান। পাশাপাশি থাকছে পান্তা-ইলিশসহ বাঙালি খাবারের নানা আয়োজন।

হোটেল কক্স টুডে : হোটেল কক্স টুডে আয়োজন করেছে পান্তা-ইলিশ ও পিঠা উৎসবের। হোটেলের জিএম আবু তালেব জানান, সকাল ১০টায় পান্তা-ইলিশ ও বিকেল ৪টায় হবে পিঠা-পুলি উৎসব। এ ছাড়া কয়েকটি সামাজিক-সাংস্কৃতিক সংগঠন নববর্ষ উপলক্ষে নানা কর্মসূচির আয়োজন করেছে।