সাকিব-মুশফিকদের আয় বছরে অর্ধকোটি!

প্রকাশ:| মঙ্গলবার, ৩ মার্চ , ২০১৫ সময় ০৮:৫০ অপরাহ্ণ

একজন সাধারণ মানুষ থেকে একজন সর্বোচ্চস্তরের রাজনীতিবীদ সবারই আগ্রহের কেন্দ্রে থাকেন বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা। তারা কী করেন, কিভাবে চলেন, বছরে কত আয় করেন- এসব কিছুই থাকে আগ্রহের কেন্দ্রে। সে আগ্রহ থেকেই হয়তো প্রশ্নোত্তর পর্বে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর কাছে প্রশ্ন করেন মোরশেদ আলম।

সোমবার বিকেলে বসা অধিবেশনে তার প্রশ্নের জবাবে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বিরেন শিকদার সংসদকে জানান, বাংলাদেশ দলের ক্রিকেটাররা গড়ে বছরে ৫০ থেকে ৬০ লাখ টাকা আয় করে থাকেন। মাসিক বেতন, ঘরোয়া এবং আন্তর্জাতিক ম্যাচের ফি, স্পন্সর- বিভিন্ন মাধ্যমে তারা এসব টাকা বিসিবির মাধ্যমেই পেয়ে থাকেন।

সংসদকে প্রতিমন্ত্রী আরও জানান, বর্তমানে বিসিবির ১৪ জন চুক্তিবদ্ধ খেলোয়াড় রয়েছেন। এর মধ্যে ‘এ+’ গ্রেডে থাকা ৪ জন ক্রিকেটার মাসিক ২ লাখ টাকা করে বেতন পান। ‘এ’ গ্রেডে থাকা একজন ক্রিকেটার বেতন পান ১ লাখ ৭০ হাজার। ‘বি’ গ্রেডে রয়েছে ৩ জন। তারা বেতন পান ১ লাখ ২০ হাজার টাকা করে। ‘সি’ গ্রেডে থাকা ৩ জন বেতন পান ৯০ হাজার করে। এছাড়া ‘ডি’ গ্রেডে থাকা ৩ জন বেতন পান ৬০ হাজার করে।

সংসদে প্রতিমন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী, আন্তর্জাতিক ম্যাচে অংশগ্রহণ বাবদ জাতীয় দলের ক্রিকেটারদেরকে নির্দিষ্ট হারে ম্যাচ ফি প্রদান করা হয়। এই হার টেস্টে ২ লাখ, ওয়ানডেতে ১ লাখ এবং টি২০ ম্যাচে ৭৫ হাজার টাকা করে। এছাড়া বোর্ডের তত্ত্বাবধানে আয়োজিত প্রথম শ্রেণির (৪ দিনের) জাতীয় লীগে অংশগ্রহণ বাবদ প্রত্যেক খেলোয়াড়কে ম্যাচ প্রতি ২০ থেকে ৩০ হাজার টাকা ম্যাচ ফি প্রদান করা হয়।

এছাড়া প্রতিমন্ত্রী বিরেন শিকদার তিনি বলেন, ‘বিদেশি কোচদের বেতন ভাতাদি বাবদ মাসিক আনুমানিক ৭০ লাখ টাকা ব্যায় করা হয়। বাংলাদেশ আন্তর্জাতিক ও ঘরোয়া বিভিন্ন ক্রিকেট সিরিজ ও টুর্নামেন্ট আয়োজনের ক্ষেত্রে গত আর্থিক বছরে ব্যয় করেছে ৩৫ কোটি টাকা।’

সংসদকে তিনি জানান কিভাবে বাংলাদেশের ক্রিকেট কার্যক্রম পরিচালিত হয়ে থাকে। তিনি জানান, বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি), আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ও এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) মাধ্যমে আয়োজিত বিভিন্ন টুর্নামেন্ট কিংবা সিরিজে অংশগ্রহণ বাবদ প্রাপ্ত অর্থছাড়াও মিডিয়া রাইটস এবং দলের স্পন্সরসহ নানা খাত হতে অর্জিত অর্থ দ্বারাই ক্রিকেটের সার্বিক কার্যক্রম পরিচালিত হচ্ছে।


আরোও সংবাদ