সাংবাদিকদের ওপর হামলার নিন্দা জানিয়েছে বিএফইউজে ও ডিইউজে

প্রকাশ:| মঙ্গলবার, ২৮ এপ্রিল , ২০১৫ সময় ০৯:৪৩ অপরাহ্ণ

ঢাকা উত্তর ও দক্ষিন এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে পেশাগত দায়িত্বপালনকালে সাংবাদিকদের ওপর হামলা, কেন্দ্রে প্রবেশে বাধা প্রদান ও ক্যামেরা ভাঙচুরের ঘটনার তীব্র ক্ষোভ ও নিন্দা জানিয়েছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন(বিএফইউজে) এবং ঢাকা সাংবাদিক ইউনিয়ন(ডিইউজে)।

মঙ্গলবার রাতে বিএফইউজের সভাপতি শওকত মাহমুদ ও সাধারণ সম্পাদক এমএ আজিজ এবং ডিইউজের সভাপতি কবি আবদুুল হাই শিকদার ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান এক যৌথ বিবৃতিতে এ নিন্দা জানান।

বিবৃতিতে সাংবাদিক নেতৃবৃন্দ বলেন, সিটি করপোরেশন নির্বাচনে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচা এলাকায় যুগান্তরের ফটো সাংবাদিক শামীম নুর ভোট কেন্দ্রের ছবি তুলতে গেলে যুবলীগের সন্ত্রাসীরা তাকে আটকে রাখে। পরে সিনিয়র সাংবাদিকরা গিয়ে তাকে ছাড়িয়ে আনেন। এছাড়া দৈনিক প্রথম আলোর সাংবাদিক আশীষ-উর রহমান শুভ, দৈনিক সকালের খবরের ফটো সাংবাদিক বুলবুল আহমেদ, ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি একেএম মহসীন, ডিইউজের সভাপতি কবি আবদুুল হাই শিকদার, জাতীয় প্রেসক্লাবের যুগ্ম-সম্পাদক কাদের গণি চৌধুরী, দৈনিক সংগ্রামের জাফর ইকবাল, দৈনিক মানবজমিনের কাফি কামালসহ ঢাকা ও চট্টগ্রামের বিভিন্ন নির্বাচনী কেন্দ্রে সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে বাধা, হুমকী-ধামকি ও অপদস্ত করা হয়েছে।

এছাড়া যমুনা টিভিসহ কয়েকটি টিভি চ্যানেলের সংবাদ কর্মীদের বাধা ও ক্যামেরা ভাঙচুরের ঘটনা ঘটে। নজিরবিহীনভাবে নির্বাচনী ও পুলিশ কর্মকর্তারা সাংবাদিকদের ভোট কেন্দ্রে প্রবেশে বাধা দেন।

পেশাদার সাংবাদিকদের কর্তব্য পালনে বেআইনি ও বলপূর্বক বাধা প্রদানের ঘটনা অতীতে কখনো ঘটেনি। এটা গণমাধ্যমের স্বাধীনতার উপর নগ্ন হস্তক্ষেপ বলেই আমরা মনে করি।

নেতৃবৃন্দ গণমাধ্যম কর্মীদের ওপর হামলা ও বাধাদানকারীদের অবিলম্বে চিহ্নিত করে তাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন।