সাঁড়াশি অভিযান: প্রথম দিনেই গ্রেফতার ৯০০

প্রকাশ:| শুক্রবার, ১০ জুন , ২০১৬ সময় ১১:১৬ অপরাহ্ণ

সাঁড়াশি অভিযানজঙ্গি ও সন্ত্রাস দমনে পুলিশ এবং অন্যান্য নিরাপত্তা বাহিনির সাঁড়াশি অভিযানের অংশ হিসেবে বৃহস্পতিবার রাত ১২টার পর থেকে শুক্রবার (১০ জুন) দুপুর পর্যন্ত সারাদেশে ৯০০ ব্যক্তিকে গ্রেপ্তারের খবর পাওয়া গেছে। এই অভিযানে পুলিশের সাথে অংশ নিচ্ছে র‍্যাব ও বিজিবি।

পুলিশ সদর দফতরের এক কর্মকর্তা জানিয়েছেন, মধ্যরাতে এই অভিযান শুরু করার পর এ পর্যন্ত অন্তত নয়শো জনকে গ্রেফতার করা হয়েছে। তিনি জানান, পুুলিশের কাছে সন্দেহভাজন জঙ্গী এবং সন্ত্রাসীদের যে তালিকা রয়েছে, সেই তালিকা ধরে এই অভিযান চালানো হচ্ছে।

বাংলাদেশে একের পর এক সন্ত্রাসী হামলায় বহু মানুষ নিহত হওয়ার ঘটনার পটভূমিতে পুলিশের মহাপরিদর্শক একেএম শহিদুল হক গতকাল বৃহস্পতিবার এই অভিযানের ঘোষণা দেন। গতকাল ঢাকায় পুলিশের উচ্চ পদস্থ কর্মকর্তাদের এক বৈঠকে এই যৌথ অভিযানের বিস্তারিত চুড়ান্ত করা হয়।

পুলিশের আইজি একেএম শহিদুল জানান, দেশে সম্প্রতি যেসব সহিংসতা ঘটছে তার সাথে `হোমগ্রোন` বা দেশীয় জঙ্গীরা জড়িত রয়েছে বলে পুলিশ নিশ্চিত হয়েছে। তিনি বলেন, “তাই এদের বিরুদ্ধে আমরা ব্যাপকভাবে দেশব্যাপী একটি অভিযান শুরু করার সিদ্ধান্ত নিয়েছি।“

সম্প্রতি চট্টগ্রামে পুলিশ সুপার বাবুল আকতারের স্ত্রীকে হত্যার ঘটনার পর দেখা গেছে, গত কয়েকদিনে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাথে কথিত বন্দুকযুদ্ধে সাতজন নিহত হয়েছে। পুলিশ জানিয়েছে, নিহতদের মধ্যে চারজনই সন্দেহভাজন জঙ্গী।