সহিংসতার মধ্যে বুরুন্ডিতে ভোট চলছে

প্রকাশ:| মঙ্গলবার, ২১ জুলাই , ২০১৫ সময় ০৩:২৩ অপরাহ্ণ

সহিংসতার মধ্যে বুরুন্ডিতে ভোট চলছেসহিংসতার মধ্যে দিয়ে শুরু হয়েছে বুরুণ্ডির সাধারণ নির্বাচন। মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৬টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। এর আগে সোমবার রাতে রাজধানী বুজুমবুরায় বন্দুকযুদ্ধ ও বোমার বিস্ফোরণে তিনজন তিনজন নিহত হয়েছে।

বর্তমান রাষ্ট্রপতি পিয়ারে এনকুরুনজিজা তৃতীয়বারের মত দেশটির নির্বাচনে অংশ নিচ্ছেন। দেশটিতে ৩৮ লাখ ভোটার রয়েছে।

এদিকে এ নির্বাচন অসাংবিধানিক বলে বিরোধী সব পক্ষ নির্বাচন বয়কট করেছে।

গত এপ্রিলে প্রেসিডেন্ট পিয়েরে এনকুরুনজিজা পরপর তৃতীয় মেয়াদে আগামি পাঁচ বছরের জন্য বুরুন্ডির প্রেসিডেন্ট হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দেন। এর প্রতিবাদে বিরোধী দল রাস্তায় নেমে এলে নিরাপত্তাবাহিনীর সঙ্গে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে। বিরোধী দলগুলির দাবি সংবিধান অনুযায়ী এনকুরুনজিজার তৃতীয় মেয়াদে প্রতিদ্বন্দ্বীতা করার কোন সুযোগ নেই। দেশটিতে গত তিন মাস ধরে চলা সহিংসতার কারণে ইতোমধ্যে প্রায় ১৫ হাজার লোক প্রতিবেশি তাঞ্জানিয়ায় আশ্রয় নিয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মঙ্গলবার সকালে ভোটগ্রহণের আগেই সহিংসতায় তিনজনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে রাজধানী বুজুমবুড়ায় এক পুলিশ সদস্য ও এক বেসামরিক নাগিরক নিহত হয়েছে। রাজধানীতে রাতে গুলি ও বোমার শব্দ শোনা গেছে। আল-জাজিরার স্থানীয় সংবাদদাতা জানিয়েছেন, সোমবার রাতে নিকাবিগা শহরে এক বিরোধী দলীয় সদস্যকে হত্যা করা হয়েছে।

এদিকে দেশটির সব বিরোধী দল নির্বাচন বয়কট করেছে। তবে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বীতা করছেন আগাথন রাওসা নামে রাজনীতিবিদ, যার দলকে সরকার নিবন্ধনের অনুমতিই দেয়নি। সে হিসেবে এনকুরুনজিজাই হচ্ছেন একমাত্র প্রার্থী। তাই নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বীতাই জিততে যাচ্ছেন তিনি। নির্বাচন পরবর্তী সময়ে দেশটি আবার গৃহযুদ্ধে জড়িয়ে পারে শঙ্কা প্রকাশ করে গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের থিয়েরি ভিরকৌলুন বলেন, ‘ এটা এক প্রার্থীর নির্বাচন, যেখানে বরুন্ডির লোকেরা ফলাফলও জেনে গেছে।’

অপরদিকে নির্বাচনকালীন শান্তি ও শৃঙ্খলা নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সর্বোচ্চ ক্ষমতা ব্যবহারের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন। এক বিবৃতিতে মুনের মুখপাত্র জানান, ‘ তিনি (বান কি মুন) বুরুন্ডি ও এই অঞ্চলে স্থিতিশীলতা বজায় রাখতে সব পক্ষকে যে কোন ধরণে সহিংসতা থেকে সংযত থাকার আহ্বান জানিয়েছেন।’