সর্বস্তরে বাংলা ভাষার প্রচলন না হওয়া দু:খ জনক

প্রকাশ:| শুক্রবার, ১৯ ফেব্রুয়ারি , ২০১৬ সময় ১১:৩৫ অপরাহ্ণ

হাটহাজারী সংবাদদাতা:

hat b 3

শাওন মির্জা ২সর্বস্তরে বাংলা ভাষার প্রচলন না হওয়া দু:খ জনক বলে মন্তব্য করেছেন হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন। আজ হাটহাজারী অমর একুশে বই মেলার সভাপতির বক্তব্যে তিনি এমন মন্তব্য করেন।

তিনি বলেন সর্বোচ্চ আদালতের আদেশ রয়েছে, যেসব ক্ষেত্রে ইংরেজি ব্যবহারের প্রয়োজনীয়তা রয়েছে, সে সব ক্ষেত্রে বাংলা ব্যবহারের পাশপাশি ইংরেজি সীমিত আকারে শুধু প্রয়োজনীয়তার লক্ষ্যে ব্যবহার করা যাবে। কিন্তু এ আদেশ ২ বছর ধরে উপেক্ষিত রয়েছে। আদালতে এখনো বাংলা ভাষা প্রচলন করা যায়নি।

h  bookরাষ্ট্রভাষা আন্দোলন সংঘটিত হয় ১৯৫২ সালে; তারপর অতিক্রান্ত হয়েছে দীর্ঘ ৫৮ বছর। সুদীর্ঘ এই সময়ে নানা ইতি-নেতির মধ্য দিয়ে অগ্রসর হয়েছে আমাদের জাতীয় জীবন। দীর্ঘ বঞ্চনা এবং নানামাত্রিক ঔপনিবেশিক শোষণ থেকে আমরা মুক্তিলাভ করেছি, অর্জন করেছি আকাক্সিক্ষত স্বাধীনতা। কিন্তু বাংলা ভাষা আজো অনেক জায়গায় অবহেলিত আছে। দেশের সার্বিক অগ্রগতির জন্য দ্রুত বাংলার প্রচলন সবস্থরে নিশ্চিত করতে হবে।

ভাষার জন্য রক্তদান করা শহীদদের আত্নার তৃপ্তি তবেই আসবে যখন বাংলা তার যথাযথ আসন পাবে।

ড. শহীদুল্লাহ একাডেমীর প্রধান শিক্ষক শিমুল কান্তি মহাজন সঞ্চালনায় আলোচনায় আরো অংশ নেন চট্টগ্রাম বি. এড কলেজ’র অধ্যাপক লেখক শামসুদ্দিন শিশির, হাটহাজারী বিশ্ববিদ্যালয় কলেজ’র বাংলা বিভাগের সাবেক প্রধান অধ্যাপক তাহেরুল আনোয়ার, হাটহাজারী প্রেস ক্লাব সভাপতি কেশব কুমার বড়ুয়া,তরুণ লেখক ও নিউজচিটাগাং২৪.কম’র নির্বাহী সম্পাদক মির্জা ইমতিয়াজ শাওন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ সেলিম রেজা  প্রমূখ।