সরকার বোকার স্বর্গে বাস করছে

প্রকাশ:| রবিবার, ২৪ মে , ২০১৫ সময় ০৮:২৪ অপরাহ্ণ

২০১৯ সালে আবারো ভোটারবিহীন জাতীয় নির্ব‍াচন দেবে ভাবলে সরকার বোকার স্বর্গে বাস করছে বলে মন্তব্য করেছেন বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন।

রোববার (২৪ মে) বিকেলে নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

রিপন বলেন, ধান-চালের ন্যায্য মূল্য না পেয়ে কৃষকরা আজ দিশেহারা। কৃষকদের ফলানো ধান থেকে লাভবান হচ্ছে দেশের সরকার সমর্থিত মধ্য স্বত্বভোগীরা। মানুষ দিশেহারা হয়ে দেশ ছেড়ে বিদেশে যাচ্ছেন। বিদেশে যাওয়ার জন্য অবৈধ ভাবে নদীতে ভাসছেন দেশের হাজারো মানুষ। এর মধ্যে না খেয়ে মারা যাচ্ছেন অনেকে। তবে এ সকল বিষয়ে সরকারের কোনো মাথা ব্যাথা নেই।

তিনি বলেন, সম্প্রতি রাজধানীতে গণধর্ষণের শিকার হয়েছেন উপজাতি এক মেয়ে। এ ঘটনায় জড়িতদের কাউকে আটক করতে পারেনি আইন-শৃঙ্খলা বাহিনী। সরকার মানুষকে রাস্তায় নিরাপত্তা দিতে পারছে না। জড়িতরা গ্রেফতার না হওয়া তিনি সরকারের কঠোর সমালোচনা করেন।

রিপন বলেন, দেশে আইন-শৃঙ্খলার চরম অবনতি হচ্ছে। নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম লাগাম ছাড়া থাকলেও ধান-চালের দাম পাচ্ছেন না কৃষকরা। দেশে বেকারত্ব বাড়ছে। দেখে আজ কর্মক্ষেত্র নেই বলে বিদেশে পাড়ি জমাচ্ছেন অনেক লোক। সাগরে ভেসে মৃত্যুর প্রহর গুনছে দেশের সাধারণ মানুষ।

তিনি বলেন, বাংলাদেশের মানুষের গণকবরের সন্দান মিলছে বিভিন্ন দেশে। সরকার এসব নিয়ে ভাবছে না। তারা সাধারণ মানুষের কাছে শুধু বিরোধী দলের প্রতি হিংসা-বিদ্বেষ ছড়াচ্ছে। ভঙ্গুর গণতন্ত্র কীভাবে বাঁছানো যায় এ নিয়ে কোনো ভাবনা তাদের নেই। দেশে অস্থিরতা বিরাজ করছে। জবাবদিহিমূলক সরকার নেই। সংসদে বিরোধী দল নেই। সংসদে জনগণের পক্ষে সত্য কথা বলার কেউ নেই।

৫ জানুয়ারি ভোটার বিহীন নির্বাচন করে ক্ষমতায় এসে তারা ভাবছেন ভোট ছাড়াই ক্ষমতায় এসে থাকা যায়। এজন্য তারা জনগণকে নিয়ে ভাবার প্রয়োজন নেই বলেও মন্তব্য করেন রিপন।

বিএনপি গণতান্ত্রিক দল আখ্যা দিয়ে তিনি বলেন, বিএনপিকে নিয়ে সরকার জনগণের কাছে ঘৃন্য সহিংসতা ছড়ালেও বিএনপি গঠনমূলক সমালোচনা করবে। সুষ্ঠু ও গণতান্ত্রিক নির্বাচনের জন্য সংলাপের ‍‍ওপর গুরুত্বারোপ করেন আসাদুজ্জামান রিপন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- বিএনপির আফজাল এইচ খান, ফরিদপুর জেল‍া বিএনপির সভাপতি জহিরুল হক শাহজাদা মিয়া, বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাড. আব্দুস সালাম, কেন্দ্রীয় নেতা হাবিবুর রহমান হাবিব, সহ-দফতর সম্পাদক আসাদুল করিম শাহীন, নারী নেত্রী হেলেন জেরিন খান প্রমুখ।