সরকার চাইলে দেশের চলমান রাজনৈতিক সঙ্কট নিরসনে আলোচনা করতে রাজি

প্রকাশ:| সোমবার, ২৬ আগস্ট , ২০১৩ সময় ০৯:৩৮ অপরাহ্ণ

yunus_ibrahimসরকার চাইলে দেশের চলমান রাজনৈতিক সঙ্কট নিরসনে আলোচনা করতে রাজি আছেন বলে জানিয়েছেন শান্তিতে নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস। এক্ষেত্রে তিনি অন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে যেমন বসছেন, তেমনি সরকারের সঙ্গেও বসতে প্রস্তুত। সবাই যদি চায় তা হলে রাষ্ট্রের অভিভাবক হতেও তার কোনো আপত্তি নেই বলেও জানান তিনি।

আজ সোমবার রাজধানীর মিরপুরে ইউনূস সেন্টারে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক পদক পাওয়ার পর শান্তিতে নোবেল জয়ী ড. মোহাম্মদ ইউনূসকে বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা শুভেচ্ছা জানান।

এসব অনুষ্ঠানে ড. ইউনূস মূলত গ্রামীণ ব্যাংক নিয়ে কথাবার্তা বললেও গত বৃহস্পতিবার কৃষক শ্রমিক জনতা লীগের কাদের সিদ্দিকী তার সঙ্গে দেখা করতে গেলে প্রথমবারের মতো তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা নিয়ে মুখ খুলেন। তিনি বলেন, তত্ত্বাবধায়ক সরকার ছাড়া সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।

ইউনূস বলেন, রাজনৈতিক দলগুলো আমার কাছে আসছে। আমি কারো কাছে যাচ্ছি না। সেক্ষেত্রে সরকার যদি চায়, তবে অন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে যেভাবে আলোচনায় বসেছি, সেভাবেই সরকারের সঙ্গে বসতেও রাজি আছি।

আজও তার কার্যালয়ে জেনারেল ইব্রাহিমের নেতৃত্বে কল্যাণ পার্টির একটি প্রতিনিধি দল দেখা করেন। পরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ড.ইউনূস আবারো বলেন, তত্ত্বাবধায়ক সরকার ছাড়া দেশে স্থায়ী শান্তি প্রতিষ্ঠিত হবে না। এ জন্য রাজনৈতিক দলগুলোকে সমঝোতায় আসার আহ্বান জানান তিনি।

ইউনূস বলেন, অন্য রাজনৈতিক দলগুলোর মতো সরকার দলের কেউ তার পরামর্শ চাইলে তিনি তাদেরও পরামর্শ দেবেন। এ ক্ষেত্রে সরকারের লোকজনকে তার কাছে আসতে হবে।

নিজেকে রাষ্ট্রের অভিভাবকের ভূমিকায় দেখতে চান কী না এমন প্রশ্নের জবাবে ড.ইউনূস বলেন, কেউ তাকে অভিভাবক মানতে চাইলে তিনি বাধ সাধবেন