সরকার অগণতান্ত্রিক এবং উগ্রবাদী: সন্তু লারমা

প্রকাশ:| শনিবার, ৯ আগস্ট , ২০১৪ সময় ১০:৫৮ অপরাহ্ণ

দেশের সরকার অগণতান্ত্রিক এবং উগ্রবাদী বলে মন্তব্য করেছেন বাংলাদেশ আদিবাসী ফোরামের সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা)। তিনি বলেন, সরকার আদিবাসীদের দাবিকে প্রত্যাখ্যান করে কানা ও বোবা হয়ে গিয়েছে। সরকার যেন শুনেও শোনেনা দেখেও দেখেনা।

আজ শনিবার দুপুরে কেন্দ্রীয় শহীদ মিনারে “আদিবাসী দিবস” উপলক্ষ্যে বাংলাদেশ আদিবাসী ফোরামের উদ্যোগে আয়োজিত এক সমাবেশে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সন্তু লারমা বলেন, সংবিধানের পঞ্চম সংশোধনীর মাধ্যমে আদিবাসীদের অধিকার হরণ করা হয়েছে। পার্বত্য শান্তি চুক্তি যাদের হাত দিয়ে সম্পাদিত হয়েছিল সেই আওয়ামী লীগের কাছ থেকেই তাদের ওপর এই আঘাত এসেছে বলে তিনি দুঃখ প্রকাশ করেন। অবিলম্বে পার্বত্য শান্তিচুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবিও জানান তিনি।

ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রংয়ের সঞ্চালনায় সমাবেশে উপস্থিত ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান, বেসরকারি বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, বাংলাদেশ কমিউিনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সাদেকা হালিম প্রমুখ।

এসময় ঢাবি ভিসি বলেন, আমরা সবাই চাই আদিবাসীদের অধিবার নিশ্চিত হোক। সংবিধান সেই অধিকার দিয়েছে। এখন শুধু প্রয়োজন সরকারের আন্তরিকতা। আর পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নের মাধ্যমেই এই অধিকার নিশ্চিত সম্ভব।