সরকারের অনুরোধে বাঁশখালীর আন্দোলন ১৫ দিনের জন্য স্থগিত

প্রকাশ:| শনিবার, ৯ এপ্রিল , ২০১৬ সময় ০৮:৪১ অপরাহ্ণ

বাশখালী২পুলিশ ও সরকারের অনুরোধে বাঁশখালীর আন্দোলন ১৫ দিনের জন্য স্থগিত করা হয়েছে। শনিবার বিকালে স্থানীয় আওয়ামীলীগ নেতা ও প্রশাসনের সাথে আলোচনার পর এ সিদ্ধান্ত নেয়া হয় বলে জানান স্থানীয় ‘বসতভিটা ও কবরস্থান রক্ষা কমিটির নেতারা।

কমিটির আহ্বায়ক ও সাবেক চেয়ারম্যান লিয়াকত আলী বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে সাতকানিয়া সার্কেলের এ এসপি কামরুল হাসান, বাঁশখালী উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল্লাহ কবির লিটনের সঙ্গে বৈঠক হয় ‘বসতভিটা ও কবরস্থান রক্ষা কমিটি’র।

এ এস পি কামরুল হাসান বৈঠক প্রসংগে বলেন প্রকল্প এলাকায় জাতীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞদের দিয়ে তদন্ত করা হবে। তারা যদি বলে এই বিদ্যুৎ প্রকল্প পরিবেশের জন্য ক্ষতিকর হবে তাহলে তা সরিয়ে নেয়া হবে। আর এই আশ্বাসের ভিত্তিতেই আন্দোলন কর্মসূচি স্থগিত করেছে ‘বসতভিটা ও কবরস্থান রক্ষা কমিটি’।’

কমিটির আহ্বায়ক লিয়াকত আলী বলেন, ‘পুলিশ ও আওয়ামী লীগ নেতাদের আশ্বাসে আন্দোলন ১৫ দিনের জন্য স্থগিত করা হয়েছে।

উল্লেখ্য গত ৪ এপ্রিল সোমবার বিকালে বাঁশখালি গন্ডামারা গ্রামে কয়লা বিদ্যুৎ প্রকল্প স্থাপনের বিরোধী সমাবেশে পুলিশ গুলি চালাতে ৪ জন নিহত হয়। পুলিশ সহ অন্তত অর্ধশত লোক আহত হয়। এঘটনার পর এলাকায় উত্তেজনা চলে আসছে। আগামীকাল এলাকাবাসী বিদ্যুৎ কেন্দ্র সরিয়ে নেয়ার ঘোষানার দাবীতে কাপনের কাপড় পড়ে উপজেলা কার্যালয় ঘেরাও কর্মসূচি দিলে পরিস্থিতি উপ্তপ্ত হয়ে উঠে। এ অবস্থায় আজ বিকালে প্রশাসনের সাথে বৈঠকে আন্দোলন স্থগিত করা হয়।