সরকারি কর্মকর্তাদের বেতন-ভাতা বাড়ানো হলে উৎপাদনশীলতা বৃদ্ধি পাবে

প্রকাশ:| রবিবার, ২ মার্চ , ২০১৪ সময় ০৯:৫৪ অপরাহ্ণ

কম বেতন-ভাতার কারণে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের অসৎ পথে যেতে হয়। তাই দুর্নীতি বন্ধ করতে বেতন-ভাতা বাড়ানোর পক্ষে মত দিয়েছে পে অ্যান্ড সার্ভিসেস কমিশন।

রোববার কমিশনের প্রথম বৈঠকে শেষে সাংবাদিকদের এ কথা বলেন কমিশনের চেয়ারম্যান ড. মোহাম্মদ ফরাসউদ্দিন। তবে নতুন বেতন কাঠামো চূড়ান্ত করতে বছরখানেক সময় লেগে যাবে বলে জানান তিনি।

বাংলাদেশ ব্যাংকের সাবেক এ গভর্নর বলেন, ‘বেতন-ভাতার কারণে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের হয়তো অসৎ পথে যেতে হয়। তাদের বেতন-ভাতা বৃদ্ধি করা গেলে উৎপাদনশীলতার পাশাপাশি স্বচ্ছতা ও দুর্নীতি বন্ধ হবে।’

তিনি বলেন, ‘দেশের কল্যাণের কথা মাথায় রেখে আমাদের কাজ করে যেতে হবে। সরকারি কর্মকর্তাদের বেতন-ভাতা বাড়ানো হলে উৎপাদনশীলতা বৃদ্ধি পাবে। দক্ষতা বাড়বে। পাশাপাশি দুর্নীতি কমবে। নতুন বেতন কাঠামো হলে অসৎ পথে যাওয়া থেকে কর্মকর্তাদের বিরত রাখা যাবে।’

তিনি আরো বলেন, ‘বর্তমানে দেশের অর্থনৈতিক উন্নয়ন হয়েছে, অগ্রগতি হয়েছে। এ উন্নয়নের অংশীদার হলো সরকারি কর্মকর্তারা। তাই তাদের বেতন-ভাতা বৃদ্ধি করা প্রয়োজন।’ তবে আগামী এক বছরের মধ্যে নতুন পে স্কেল হচ্ছে না বলে জানান তিনি।

উল্লেখ্য, গত ২৪ নভেম্বর ১৭ সদস্যের ‘পে অ্যান্ড সার্ভিসেস কমিশন’ গঠন করা হয়। এ কমিশনের মূল লক্ষ্য উদ্দেশ্য হচ্ছে জাতীয় বেতনস্কেলভুক্ত কর্মকর্তা-কর্মচারীদের বিভিন্ন ক্যাডার ও বিভাগের বেতন বৈষম্যের বিষয়গুলো চিহ্নিত করে এর সমাধানের সুপারিশ করা।

বর্তমানে দেশে সরকারি কর্মকর্তা-কর্মচারীর সংখ্যা ১৩ লাখ। এর মধ্যে ১১ লাখ চাকরিতে সক্রিয় আছেন বলে জানা গেছে।


আরোও সংবাদ