সময়মতো শুল্ক প্রত্যাহার না করায় চালে অস্থিরতা

প্রকাশ:| শুক্রবার, ২২ সেপ্টেম্বর , ২০১৭ সময় ০৬:২৯ অপরাহ্ণ

সময়মতো আমদানি শুল্ক প্রত্যাহার না করায় চালের বাজারে অস্থিরতা সৃষ্টি হয়েছে বলে অভিযোগ করেছেন চট্টগ্রামের চাল ব্যবসায়ীরা।

চালের বাজারে জেলা প্রশাসনের নিয়মিত অভিযানের মধ্যে বৃহস্পতিবার বন্দরনগরীর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে চট্টগ্রাম চেম্বার কার্যালয়ে চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সঙ্গে বৈঠকে এ অভিযোগ করেন তারা।

চট্টগ্রাম চাল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ওমর আজম বলেন, “ব্যবসায়ীদের অনুরোধের পরও সঠিক সময়ে শুল্ক প্রত্যাহার না করায় চালের বাজারে অস্থিরতা সৃষ্টি হয়েছে।

“কিন্তু চট্টগ্রামের চাল আমদানিকারকরা নানাভাবে হয়রানির শিকার হচ্ছেন।”

দুই দফা বন্যায় ফসলের ব্যাপক ক্ষতির পাশাপাশি চালের মজুদ তলানিতে নেমে আসায় সরকার তিন মাস আগে আমদানির উদ্যোগ নেয়। সেইসঙ্গে বেসরকারি পর্যায়ে আমদানি উৎসাহিত করতে ২৬ শতাংশ থেকে শুল্ক নামিয়ে আনা হয় দুই শতাংশে।

সরকারি-বেসরকারি পর্যায় মিলিয়ে গত আড়াই মাসে রেকর্ড পরিমাণ চাল আমদানি হলেও বাজারে চালের দাম বাড়ছে, যার পেছনে মিল মালিকদের কারসাজিকে দায়ী করে আসছে সরকার।

চাল ব্যবসায়ী ওমর আজম মঙ্গলবার চট্টগ্রামে ভ্রাম্যমাণ আদালতে দণ্ডিত দুইজনের মুক্তি দাবি করেন।

চালের অতিরিক্ত দাম ও মজুদদারির বিরুদ্ধে বুধবার চট্টগ্রামের চাক্তাইয়ে অভিযান পরিচালনা করে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এসময় চাল ব্যবসায়ীদের বাধার মুখেও পড়তে হয় তাদের।

অতিরিক্ত দাম নেওয়া ও মজুদদারির অভিযোগে হাজী বদিউর রহমান অ্যান্ড সন্স নামে একটি প্রতিষ্ঠানের ব্যবস্থাপক দিদারুল আলমকে তিন মাসের কারাদণ্ড ও এক লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়া সরকারি কাজে বাধা দেওয়ায় আরও একজনকে আটক করে কারাদণ্ড দেয় আদালত।

এদিকে বৃহস্পতিবার নগরীর অলঙ্কার এলাকায় চালের গুদামে অভিযান চালিয়ে নিয়ম বহির্ভূত মজুদের অভিযোগে একটি প্রতিষ্ঠানের ৮০ হাজার বস্তা চাল জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত।

বৈঠকে পাহাড়তলী চাল ব্যবসায়ী সমিতির সভাপতি হাজী বাবুল হক চালের বাজারে স্বস্তি ফিরিয়ে আনতে চট্টগ্রামের পরিবর্তে নওগাঁ, কুষ্টিয়া, দিনাজপুর ও পাবনা জেলায় অভিযান পরিচালনার দাবি করেন।

চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম তালুকদার চাল ব্যবসায়ীদের ব্যবসায়িক চিন্তা না করে সেবামূলক মনোভাব পোষণের আহ্বান জানান।

সাম্প্রতিক বন্যা এবং রোহিঙ্গা সংকটের কথা বিবেচনা করে চালের বাজারে অস্থিরতা সৃষ্টিকারীদের বিরুদ্ধে অবস্থান নিতে চাল ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান তিনি।

এসময় চেম্বার সভাপতি চাল কেনাবেচার রশিদ দোকানে রাখা এবং কম লাভে বেশি বিক্রির পরামর্শ দেন।

বৈঠকে ব্যবসায়ীরা মঙ্গলবার চাক্তাইয়ের ঘটনায় দুঃখ প্রকাশ করেন।

সভায় পাহাড়তলী চাল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক এস এম নিজাম উদ্দিনসহ অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।