সম্রাটাকে হারানোর অভাব

প্রকাশ:| শনিবার, ৪ ফেব্রুয়ারি , ২০১৭ সময় ১১:২৫ অপরাহ্ণ

শনিবার (৪ জানুয়ারি) বিকেল ৪টা। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের মিলনায়তনে তিল পরিমাণ জায়গা নেই তখন। অনুষ্ঠান শুরু হওয়ার আগেই শিক্ষার্থী আর অতিথিদের সমাগমে কানায় কানায় পরিপূর্ণ।

গফুর হালীকে নিয়ে কথা এবং তাঁর রচিত গানে যখন আলোচক ও শিল্পীরা তাঁকে তুলে ধরলো তখন অনেকের মুখে খানিকটা হাসি আবার খানিকটা বিরহের ছাপও। কারণ তারা এই বিশাল গানের সম্রাটাকে হারানোর অভাব যেন অনুভব করছিল।

বিবর্ত পাঠচক্র চট্টগ্রাম শহর শাখার উদ্যোগে আঞ্চলিক গানের সম্রাট ‘আব্দুল গফুল হালী: ব্যক্তি ‍ও সৃষ্টি’ শীর্ষক সেমিনারের আলোচকরা গফুর হালীর জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন। এই সময় প্রায় দুই শতাধিক শিক্ষক-শিক্ষার্থী এই পাঠচক্রে অংশগ্রহণ করেন।

আলোচনা চক্রের ফাঁকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া একাধিক নবীন শিল্পি যখন গফুর হালীর রচিত, ‘বাইন দুয়ারদি ন আইসো তুই নিশির ও কালে ….মা-বাপেরে লাগাই দিব মাইনষে দেখিলে…’, ‘কি জ্বালা দিয়া গেলা মোরে নয়নের কাজল পরানের বন্ধুরে, না দেখিলে পরান পুড়ে… । কোহেলা করে ধ্বনি পোহাইলো রজনী না ডাকি ননদিনীর ডরে…’ গানগুলো যখন গাইতে লাগল তখন আগত শিক্ষার্থীরা চুপচাপ।

এতে আব্দুল গফুল হালী সম্পর্কে ধারণা পত্র পাঠ করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের অধ্যাপক রাহমান নাসির উদ্দিন। আব্দুল গফুল হালীর জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন সাংবাদিক ও গবেষক নাসির উদ্দিন হায়দার।

এছাড়া গফুল আলীর রচিত সাহিত্যকর্মে প্রকৃতি, মানুষের জীবন, প্রেম-বিরহের প্রভাব নিয়ে আলোচনা করেন বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ আলম চৌধুরী। আব্দুল গফুর হালীর গান পরিবেশন করবেন বাউল হানিফ, প্রিয়াংকা চক্রবর্তী, জিন্নুরাইন মোস্তারি হীরা ও নাসির উদ্দিন হায়দার।


আরোও সংবাদ