সম্মিলিত আবৃত্তি জোট’র আবৃত্তি উৎসবের সমাপনী

প্রকাশ:| রবিবার, ২৫ জানুয়ারি , ২০১৫ সময় ১০:৫৩ অপরাহ্ণ

দেশে চলমান নৈরাজ্যকর পরিস্থিতি দূর করতে আবৃত্তিশিল্পীদের সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছেন একুশে পদকপ্রাপ্ত সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন।

রোববার সন্ধ্যায় চট্টগ্রামে সম্মিলিত আবৃত্তি জোট আয়োজিত তিন দিনব্যাপী আবৃত্তি উৎসবের সমাপনী অনুষ্ঠানে তিনি বলেন, কবিতার পংক্তিতে লুকানো ভাব ও উপাদান সমাজ পরিবর্তন করার শক্তি রাখে। কবিতাকে হাতিয়ার বানিয়ে অতীতেও আবৃত্তিশিল্পীরা ভূমিকা রেখেছে, চলমান নৈরাজ্যকর পরিস্থিতিতে আবারও তাদের সোচ্চার হতে হবে।
সম্মিলিত আবৃত্তি জোট’র আবৃত্তি উৎসবের সমাপনী
‘ধর্মান্ধতা নয়,কবিতাই আনবে সকাল’ স্লোগানে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খ্যাতিমান এই সমাজবিজ্ঞানী। সম্মিলিত আবৃত্তি জোট চট্টগ্রামের সভাপতি রণজিৎ রক্ষিতের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন সাধারণ সম্পাদক ফারুক তাহের ও যুগ্ম সম্পাদক মছরুর হোসেন। সমাপনীর অনুষ্ঠানে জোট আয়োজিত আবৃত্তি বিষয়ক উচ্চতর কর্মশালায় অংশগ্রহনকারীদের সনদ বিতরণ করা হয়।

এর আগে অনুষ্ঠানের সমাপনী দিনে ফরিদ উদ্দিন মোহাম্মদ ও ধ্রুপদী বড়ুয়ার উপস্থাপনায় বৃন্দ আবৃত্তি পরিবেশন করে উচ্চারক আবৃত্তি কুঞ্জ ও বর্ণ আবৃত্তি পাঠশালা।

দ্বৈত আবৃত্তি পরিবেশন করেন সেঁজুতি শ্রেয়া ও রিয়াজুল কবির। একক আবৃত্তি পরিবেশন করেন ঢাকার রফিকুল ইসলাম,চট্টগ্রামের শান্তনু বিশ্বাস,কুমিল্লার আবু নাসের মানিক,বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদের অঞ্চল চৌধুরী,দৃষ্টি চট্টগ্রামের আদনান মান্নান,ত্রিতরঙ্গ আবৃত্তি দলের সুপ্রিয়া চৌধুরী,বোধন আবৃত্তি পরিষদের হোসেনে আরা তারিন,স্বপ্নযাত্রীর ক্যাপ্টেন মো.মুরাদ হোসেন,তারুণ্যের উচ্ছাসের সুস্মিতা দত্ত,বর্ণ আবৃত্তি পাঠশালার সাইদুল করিম সাজু, অঙ্গন চবির শাহরীমা তানজিম,শব্দনোঙর আবৃত্তি সংগঠনের সঞ্জয় সুন্দর,উচ্চারক আবৃত্তি কুঞ্জের শামীমা ইয়াসমিন,চট্টগ্রাম আবৃত্তি একাডেমির বিথী রহমান,মুক্তধ্বনি আবৃত্তি সংগঠনের নাইমা আক্তার,শৈশব বাচিক চর্চা কেন্দ্রের সুমি চৌধুরী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আবৃত্তি মঞ্চের ফয়সাল আহমেদ।

ত্রয়ী আবৃত্তি পরিবেশন করেন শারমিন মৃত্তিকা, সঞ্জয় পাল, তৈয়বা জহির আরশি।

স্বরচিত কবিতা পাঠ করেন ভাগ্যধন বড়ুয়া,মনিরুল মনির, সাহিদ হাসান,ফারহানা আনন্দময়ী,আহমেদ মুনির। শ্রুতিনাটক পরিবেশন করে আবৃত্তি সংগঠন স্বপ্নযাত্রী।

সকালে উচ্চতর আবৃত্তি কর্মশালায় প্রশিক্ষণ দেন আবৃত্তিশিল্পী রফিকুল ইসলাম ও ওস্তাদ স্বর্ণময় চক্রবর্তী ।