সমৃদ্ধ বাংলাদেশ গড়তে কারিগরি শিক্ষা অপরিহার্য : হোসেন জিল্লুর

প্রকাশ:| বুধবার, ৪ জুন , ২০১৪ সময় ০৯:৪৯ অপরাহ্ণ

কারিগরি শিক্ষা, শিল্পায়ন এবং কর্মসংস্থান বিষয়ক সেমিনার গত ১ জুন ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজি এনআইটি’র চেয়ারম্যান আলহাজ্ব আহসান হাবিবের সভাপতিত্বে নগরীর মেট্রোপলিটন চেম্বার মিলনায়তনে অনুষ্ঠিত হয়। প্রাবন্ধিক শামসুদ্দিন শিশিরের সঞ্চালনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর আবদুল ওয়াজেদ। প্রধান অতিথি ছিলেন, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও অর্থনীতিবিদ ড. হোসেন জিল্লুর রহমান। বিশেষ অতিথি ছিলেন – স্কিল প্রজেক্টের উপ পরিচালক এ.জে এম আব্দুল্লাহেল বাকী, প্রকল্প কর্মকর্তা শামসুল আলম।

বিশ্বব্যাংক প্রতিনিধি মি.সিন ও মি সিরো, জাপানের অনারারী কনস্যুল জেনারেল মোঃ নূরুল ইসলাম, চিটাগং ক্লাবের প্রাক্তন চেয়ারম্যান ডা: মঈনুল ইসলাম মাহমুদ, চট্টগ্রাম মেট্টোপলিটন চেম্বারের সহ সভাপতি এ.এম. মাহবুব চৌধুরী, মেরিডিয়ান গ্রুপের এম ডি কোহিনুর কামাল, বিভিন্ন সরকারি, বেসরকারি পলিটেকনিক্যাল এর অধ্যক্ষ, এনজিও কর্মী, শিল্পপতি প্রমুখ।

ড. হোসেন জিল্লুর বলেন দেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করার জন্য কারিগরি শিক্ষার বিকল্প নেই। হাতে কলমে শিক্ষা না থাকলে দেশ সমৃদ্ধ হয় না। অর্থনৈতিক মুক্তিও লাভ করা যায় না। শিল্পের মালিকরা কারিগরি শিক্ষায় প্রশিক্ষিত শিক্ষার্থীদের শিল্পে কর্মসংস্থানে অগ্রাধিকার দেওয়ার কথা ব্যক্ত করেন। এছাড়াও ইন্টার্নি করার জন্য শিল্প কারখানা ব্যবহারের ক্ষেত্রে সহযোগিতার হাত প্রসারিত করবেন বলেও জানান। দক্ষতাই শক্তি, কারিগরি শিক্ষাই দিতে পারে দেশকে অর্থনৈতিক মুক্তি। সমৃদ্ধ বাংলাদেশ গড়তে কারিগরি শিক্ষা অন্যতম মাইলফলক। দক্ষ জনশক্তি তৈরির মাধ্যমেই আমাদের কাঙ্খিত উন্নয়ন সম্ভবপর। বৈশ্বিক প্রেক্ষাপটে বাংলাদেশের এগিয়ে যাওয়া নিশ্চিত করতে হলে কারিগরি শিক্ষার সঠিক সম্প্রসারণ প্রয়োজন