‘সমুদ্র অভিযান’ মুগ্ধ হয়েছে শিশু-কিশোররা

প্রকাশ:| রবিবার, ২৬ মার্চ , ২০১৭ সময় ০৮:৪৪ অপরাহ্ণ

বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ (বানৌজা) ‘সমুদ্র অভিযান’। ১১৫ মিটার দীর্ঘ, ১৩ মিটার প্রস্থ আর ৪ দশমিক ৬ মিটার ড্রাফটের এ জাহাজ চলে ২৯ নটিক্যাল মাইল গতিতে।

হেলিকপ্টার রাখার হ্যাঙ্গার, ৭৬ মিমি নৌ কামান, আকাশ পর্যবেক্ষণের রাডারসহ ভারী অস্ত্রশস্ত্রে সমৃদ্ধ জাহাজটি দেখে মুগ্ধ হয়েছে শিশু-কিশোররা।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে রোববার (২৬ মার্চ) বেলা দুইটা থেকে সূর্যাস্ত পর্যন্ত চট্টগ্রাম নেভাল জেটিতে জাহাজটি সর্বসাধারণের পরিদর্শনের জন্য উন্মুক্ত রাখা হয়। এ সময় বিভিন্ন স্কুল-কলেজের ছাত্রছাত্রী, নৌ স্কাউট সদস্য, শিশু-কিশোর ও অভিভাবকেরা যুদ্ধজাহাজটির বিভিন্ন বিভাগ ঘুরে দেখেন।

বানৌজা সমুদ্র অভিযানের অধিনায়ক ক্যাপ্টেন এম এহসান উল্লাহ খান সাংবাদিকদের সামনে স্বাধীনতাযুদ্ধে নৌবাহিনীর অবদান এবং যুদ্ধজাহাজটির বিভিন্ন সাফল্যগাথা তুলে ধরেন।

চট্টগ্রাম নৌঅঞ্চলে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে মসজিদগুলোতে ফজর নামাজের পর স্বাধীনতাযুদ্ধে শাহাদতবরণকারী সব বীর মুক্তিযোদ্ধাদের রুহের মাগফেরাত, দেশের শান্তি ও সমৃদ্ধি এবং উত্তরোত্তর উন্নতি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

এ সময় চট্টগ্রাম নৌ অঞ্চলের এরিয়া কমান্ডার রিয়ার অ্যাডমিরাল এম আবু আশরাফ দিবসটি উপলক্ষে এ অঞ্চলের সব স্তরের নৌসদস্য ও তাদের পরিবারের প্রতি শুভেচ্ছা জানান। এ ছাড়া সব জাহাজ ও ঘাঁটিগুলোর সর্বস্তরের সামরিক-বেসামরিক সদস্যদের মাঝে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধ বিষয়ক বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। বিএন স্কুল অ্যান্ড কলেজ চট্টগ্রাম ও কাপ্তাই এবং নেভি অ্যাংকরেজ ও শিশু নিকেতন চট্টগ্রাম স্কুলে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আলোচনা, কুইজ, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।


আরোও সংবাদ